Site icon The News Nest

BGMI Banned: ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়াও ব্যান? প্লে স্টোর-অ্যাপ স্টোর থেকে বেপাত্তা

bgmi krafton

ভারতে নিষিদ্ধ হল জনপ্রিয় গেম ‘ব্যাটেল গ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া’ বা ‘বিজিএমআই’ (BattleGrounds Mobile India বা BGMI)। বৃহস্পতিবার গুগল প্লে স্টোর ও অ্যাপেল স্টোর থেকে সরিয়ে দেওয়া হয় এই গেমিং অ্যাপ্লিকেশন। এর আগে ভারতের নিরাপত্তা রক্ষার জন্য নিষিদ্ধ করা হয়েছিল এই গেমের পুরোনো সংস্করণ ‘পাবজি’ (PUBJ)। তারপর গত বছর পাবজির অনুরূপ নতুন ভার্সনে এই গেম চালু করে বিজিএমআই-এর নির্মাতা ক্রাফটন (Krafton)। এই প্রতিবেদনটি লেখার সময় গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরে বিজিএমআই উপলব্ধ না হলেও পাবজি নিউ স্টেট কিন্তু রয়েছে।

সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে-র কাছে বিজিএমআই গেমের এক রিপ্রেজ়েন্টেটিভ দাবি করেছেন. “গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে বিজিএমআই গেমটি কেন সরানো হয়েছে সেই বিষয়টি আমরা স্পষ্ট করার চেষ্টা করছি। কোনও সদুত্তর পেলে আপনাদের জানাব।”

আরও পড়ুন: Masked Aadhaar: ‘ভুল ব্যাখ্যার সম্ভাবনা’, বিতর্কের মুখে আধার সংক্রান্ত নির্দেশিকা প্রত্যাহার

এদিকে গুগলের এক মুখপাত্র ইন্ডিয়া টুডে-কে বলেছেন, “অর্ডারটি হাতে পাওয়ার পর নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে, আমরা গেমের ডেভেলপারকে বিষয়টি জানিয়েছি এবং ভারতে প্লে স্টোরে উপলব্ধ এই গেমিং অ্যাপটির অ্যাক্সেস ব্লক করেছি।” যে সময়ে আমরা প্রতিবেদনটি লিখছি, তখন যাঁদের মোবাইলে ইতিমধ্যেই ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটি ইনস্টলড রয়েছে, তাঁরা এখনও এটি খেলতে পারছেন। কিন্তু যাঁদের ফোনে গেমটি নেই, তাঁরা আর খেলতে পারবেন না। কারণ, ডাউনলোডিংয়ের আর কোনও রাস্তা আপাতত খোলা নেই। যদিও সংস্থাটি সম্প্রতি একটি আপডেট রোল আউট করেছে, যা তার সম্ভাব্য নিষেধাজ্ঞা নিয়ে খেলোয়াড়দের উদ্বিগ্ন করেছে।

গত বছর যখন বিজিএমআই গেমটি লঞ্চ করা হয়েছিল, তখন ডেভেলপার সংস্থা ক্রাফটন দাবি করেছিল যে, চিনা টেনসেন্টের সঙ্গে সমস্ত সম্পর্ক তারা ছিন্ন করেছে এবং এই গেমে ভারতীয়দের নথি সম্পূর্ণ ভাবে সুরক্ষিত থাকবে। পাশাপাশি সংস্থাটি আজিউর-র (ক্লাউড কম্পিউটিং সার্ভিস) জন্য মাইক্রোসফটের সঙ্গে গাঁটছড়াও বেঁধেছিল। আজিউর হল মাইক্রোসফটের পাবলিক ক্লাউড কম্পিউটিং সার্ভিস, যা নির্মাতাদের তাদের গেমগুলিকে তৈরি করতে, চালাতে এবং বৃদ্ধি করতে সাহায্য করে।

আরও পড়ুন: Netflix: দর্শক ফেরাতে মাত্র ১০ টাকার “স্যাচেট সাবস্ক্রিপশন” আনছে নেটফ্লিক্স

 

 

Exit mobile version