Site icon The News Nest

Tech Mahindra: AI ভবিষ্যৎ, ৮০০০ কর্মীকে বিশেষ ট্রেনিং এই টেক সংস্থার

tech mahindra

টেকদুনিয়া কাঁপাচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা। কাজের দুনিয়ার একলাফে অনেকটাই বদলে গিয়েছে এর কারণে। পরিস্থিতির সঙ্গে তাল মেলাতেই বড়সড় সিদ্ধান্ত নিল টেক মাহিন্দ্রা (Tech Mahindra)। AI-দুনিয়ার সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য আপাতত ৮০০০ কর্মীকে AI- সংক্রান্ত ট্রেনিং নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। generative AI এবং Quantum Computing Solutions-এর চাহিদা মেটানোর জন্য়ই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

সংস্থার গ্লোবাল চিফ পিপল অফিসার এবং হেড ওফ মার্কেটিং হর্ষবেন্দ্র সোইন বলেন, টেক মাহিন্দ্রা মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশগুলিতে স্বাস্থ্য ক্ষেত্র, উত্পাদন এবং রিটেল সেক্টরে মনোযোগ দিচ্ছে।” তাঁর মতে, “তাদের কর্মচারীদের মধ্যে যে প্রতিভা রয়েছে তা ভবিষ্যৎ প্রযুক্তির কথা মাথায় রেখে স্থিতিশীল রাখতে তাদের উপর বিনিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

আরও পড়ুন: Google Doodle: ফুচকা নিয়ে বিশেষ ডুডল গেম তৈরি গুগলের, কীভাবে খেলবেন? জানুন…

BFSI সেক্টরে নজর দিয়েছে টেক মাহিন্দ্রা। BFSI এর অর্থাৎ ব্যাঙ্কিং (Banking), আর্থিক পরিষেবা (Financial Services), বিমাক্ষেত্র (Insurance)। এছাড়া স্বাস্থ্যক্ষেত্র, ম্যানুফ্যাকচারিং এবং রিটেইল সেক্টর বা খুচরো বিপণন-এর ক্ষেত্রে ব্যবসা বাড়ানোর লক্ষ্য স্থির করেছে। বিশেষ করে আমেরিকার বাজার ধরার পরিকল্পনা রয়েছে টেক মাহিন্দ্রার। এই লক্ষ্য পূরণ করতে গেলে কোয়ান্টাম কম্পিউটিং, সাইবার নিরাপত্তা এবং AI টুলে বিনিয়োগ দরকার। আর এর জন্য প্রয়োজন পারদর্শী কর্মী। সেই কারণেই learning and development বা AI-ট্রেনিং-এর উপর জোর দিচ্ছে টেক মাহিন্দ্রা।

হর্ষবেন্দ্র সোইন আরও যোগ করেন, “জেনারেটিভ এআই উক্ত শিল্পে বড় অবদান রাখতে চলেছে। যোগাযোগ থেকে পণ্য উত্পাদন পদ্ধতিকে পরিবর্তন করতে পারে এই প্রযুক্তি। পাশাপাশি এই দ্রুত রূপান্তর দক্ষতার চাহিদাতেও উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে। সংস্থাগুলিকে বাধ্য করেছে তারা তাদের কর্মীদের আপ-স্কিল বা দক্ষতা বৃদ্ধি করতে।”

এই ট্রেনিংয়ের জন্য খরচও হচ্ছে সংস্থার। জুন কোয়ার্টারে তার প্রভাব পড়েছে সংস্থার লাভে। নেট প্রফিট ৩৮ শতাংশ কমেছে সংস্থার। টেক মাহিন্দ্রা জেনারেটিভ এআই এবং কোয়ান্টাম কম্পিউটিং-এর বিপুল সম্ভাবনাকে স্বীকৃতি দিয়েছে। বদলে যাওয়া কর্মক্ষেত্র এবং উন্নত প্রযুক্তি নির্ভর কর্মীসম্পদ গড়ে তুলতেই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছে সংস্থা।

আরও পড়ুন: Chandrayaan 3: কক্ষপথে পৌঁছে প্রথম চাঁদের ছবি পাঠাল চন্দ্রযান-৩! ভিডিও প্রকাশ করল ইসরো

Exit mobile version