Chandrayaan-3 Enters Lunar Orbit, First Images of Moon Shared by ISRO

Chandrayaan 3: কক্ষপথে পৌঁছে প্রথম চাঁদের ছবি পাঠাল চন্দ্রযান-৩! ভিডিও প্রকাশ করল ইসরো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দূর থেকে হলেও চাঁদের সঙ্গে প্রথম ‘সাক্ষাৎ’ সেরে ফেলেছে চন্দ্রযান-৩। সেই ভিডিও পাঠিয়েছে পৃথিবীতে। ইসরো সেই ভিডিয়ো প্রকাশ্যে এনেছে। ধীরে ধীরে চাঁদের পৃষ্ঠের দিকে এগিয়ে চলেছে চন্দ্রযান-৩। এখনও পর্যন্ত ধাপে ধাপে অনেকটাই এগিয়ে গিয়েছে।

৪৫ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করেছে ইসরো। সেখানেই দেখা যাচ্ছে, ধূসর গোলকের মতো দেখাচ্ছে চাঁদকে। এবড়ো খেবড়ো চন্দ্রপৃষ্ঠ। বেশ স্পষ্ট বৃহদাকার গহ্বরগুলিও। এক্স হ্যান্ডেলে (টুইটারের বর্তমান নাম) ভিডিও প্রকাশ করে ISRO লিখেছে, “৫ অগাস্ট চাঁদের কক্ষপথে ঢোকার সময় চন্দ্রযান-৩ মহাকাশযান থেকে এমনটাই দেখাচ্ছিল চাঁদকে।” শনিবার সন্ধ্যায় পৃথিবীর মায়া কাটিয়ে চাঁদের ‘দেশে’ ঢুকে পড়েছিল মহাকাশযানটি। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থাকে সুখবর জানিয়ে বার্তাও পাঠিয়েছিল চন্দ্রযান। জানায়, চাঁদের মাধ্যাকর্ষণ শক্তি অনুভব করতে পারছে। তখনই এই দৃশ্য ক্যামেরাবন্দি করা হয়েছিল। যা রবিবার প্রকাশ করল ইসরো।

আরও পড়ুন: Threads: চালুর সঙ্গে সঙ্গে টুইটারের প্রতিদ্বন্দ্বী ‘থ্রেডসে’ যোগ এক কোটি

বর্তমানে কেমন আছে চন্দ্রযান-৩?  ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ বলেন, “এখনও পর্যন্ত সবকিছু ঠিকঠাকই রয়েছে। ২৩ অগাস্ট চন্দ্রপৃষ্ঠে অবতরণের আগে পর্যন্ত একাধিক কৌশল প্রয়োগ করা হবে। স্যাটেলাইটের স্বাস্থ্য ভাল রয়েছে। রবিবার রাতে কক্ষপথ কমিয়ে আনার পদ্ধতি প্রয়োগ করা হয়েছে।” ২০১৯ সালে চন্দ্রযান-২ চাঁদের পিঠে নামার কয়েক মুহূর্ত আগে ছিটকে বেরিয়ে যায়। সে কারণে এবার আর যাতে সেটা না হয় তার জন্য দিনরাত এক করে পরিশ্রম করে চলেছেন ইসরোর বিজ্ঞানীরা। কোনওরকম ফাঁকফোকড় রাখতে চাইছেন না তাঁরা।

গতমাসে ১৪ জুলাই ইসরো থেকে চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছিল চন্দ্রযান-৩। এলভিএম-৩ (LVM-3) রকেট চড়ে চাঁদের উদ্দেশে যাত্রা শুরু করেছিল এই মহাকাশযান। ৫ অগাস্ট প্রবেশ করে চন্দ্রের কক্ষপথে। গত শনিবার সন্ধ্যা ৭টা নাগাদ চাঁদের কক্ষপথে সাফল্যের সঙ্গে সেটিকে প্রতিস্থাপন করে ইসরো। তার কয়েক ঘণ্টার মধ্যেই ছবি পাঠাল সে।

আরও পড়ুন: FeverPhone App: আর থার্মোমিটারের দরকার নেই! এবার জ্বর মাপবে স্মার্টফোন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest