Google Doodle celebrates Indias street food Pani Puri with a game; heres how to play

Google Doodle: ফুচকা নিয়ে বিশেষ ডুডল গেম তৈরি গুগলের, কীভাবে খেলবেন? জানুন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের জিভে জল। কারণ সকাল থেকেই এই মাধ্যম ভরে গিয়েছে টক-ঝাল-মিষ্টি স্বাদে। গুগলের বিশেষ ডুডল এসে গিয়েছে ফুচকা নিয়ে। কিন্তু এই ফুচকা বা পানি পুরি কেন হঠাৎ স্থান পেল গুগলের ডুডলে? এর পিছনে রয়েছে ৮ বছর আগের একটি ঘটনা।

২০১৫ সালের ১২ জুলাই ইন্দোরে এই ফুচকা বা পানি পুরি নিয়ে ঘটেছিল একটি ঘটনা। সে দিন এই শহরের একটি দোকান করে ফেলে একটি বিশ্বরেকর্ড। ঢুকে পড়ে Golden Book of World Records (GBWR)-এর খাতায়। কী হয়েছিল সে দিন? এই দোকানে ৫১টি স্বাদের ফুচকা তৈরি করা হয়। তার মধ্যে চেনা টক-ঝাল ফুচকা বা পানি পুরি যেমন ছিল, তেমনই ছিল মিষ্টি চকোলেট ফুচকাও। সব মিলিয়ে ব্যাপক আলোচনা হয় সেই বিশ্বরেকর্ড নিয়ে।

বিশ্বরেকর্ডের আট বছর পরে গুগল এবং ভালোবাসা জানালো ফুচকা বা পানি পুরিকে। বুধবার অর্থাৎ ১২ জুলাই একটি ডুডল বানানো হল তাদের তরফে। তবে সেটি নিছক একটি অ্যানিমেটেড ডুডল নয়, তার সঙ্গে একটি মজাদার খেলাও। এই ভিডিয়ো গেমটি নিয়েও সকাল থেকে মজেছে নেটপাড়া।

আরও পড়ুন: WhatsApp Chat Lock : ব্যক্তিগত চ্যাট লুকিয়ে রাখতে চান? লক করার সুবিধা আনল হোয়াটসঅ্যাপ

খেলাটির ধরন হল, এক জন ফুচকা বিক্রেতাকে খদ্দেরদের আবদার মিটিয়ে পর পর দিয়ে যেতে হবে তাঁদের পছন্দের ফুচকা। গুগল ডুডলে ক্লিক করার সঙ্গে সঙ্গে  আপনার সামনে ২ টি অপশন আসবে। একটি ‘টাইমড’ এবং অন্যটি ‘রিল্যাক্সড’। যে কোনও একটি অপশনে ক্লিক করার পর এই গেমটি শুরু হয়ে যাবে। এতে আপনি আপনার সামনে অনেক স্বাদের ফুচকা দেখতে পাবেন। বিভিন্ন ইমোজির ফুচকা গুগল আপনাকে দেখাবে। এটিতে ক্লিক করে, স্কোর বাড়াতে হবে।

ফুচকার স্বাদের সঙ্গে নামও আলাদা। মহারাষ্ট্র এবং অন্ধ্র প্রদেশে ফুচকাতে সেদ্ধ ছোলা, সাদা মটর, টক এবং মশলাদার জলের মিশ্রণ দিয়ে পরিবেশন করা হয়। পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, উত্তরপ্রদেশ এবং অন্যান্য উত্তর-ভারতীয় রাজ্যগুলিতে আলু এবং ছোলা ভর্তি ফুচকা জলজিরার জলে ডুবিয়ে খাওয়ানো হয়। এই রাজ্যগুলিতে একে গোলগাপ্পা বলা হয়। ফুচকা নামটি পশ্চিমবঙ্গ, বিহার ও ঝাড়খণ্ডের কিছু অংশে ব্যবহৃত হয়।

শুধু ভারতেই নয়, এই দেশের বাইরে এশিয়ার আরও কিছু অংশেও বেশ জনপ্রিয় স্ট্রিট ফুড হল এই ফুচবা বা পানি পুরি। তেলেভাজা এই খাবারটি তেঁতুল জলের সঙ্গে মিশিয়ে পরিবেশন করা হয়। ভিতরে সাধারণত আলুর পুর থাকে। তবে ইদানীং আরও নানা উপাদান এর পুর হিসাবে ব্যবহার করা হচ্ছে।

আরও পড়ুন: Threads: চালুর সঙ্গে সঙ্গে টুইটারের প্রতিদ্বন্দ্বী ‘থ্রেডসে’ যোগ এক কোটি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest