Site icon The News Nest

আজ রাতের আকাশে বৃষ্টির মতো আলো ঝরাবে উল্কাখণ্ড! ৪ বছর পর পৃথিবীর টানে ছুটে আসছে ‘পারসেড’

আজ রাতের আকাশ সাজবে আলোর মালায়। উত্তর মেরুজুড়ে আলোর ফুলফুরি ঝরে পড়বে আকাশ থেকে। ফুলকি ছড়াতে ছড়াতে আকাশের এ প্রান্ত থেকে ও প্রান্তে ছুটে বেড়াবে পারসেড। ২০১৬ সালে শেষ দেখা গিয়েছিল। আলোর ঝর্না নিয়ে আবার ফিরে এসেছে ‘পারসেড মেটিওর সাওয়ার।’

১১ অগস্ট মধ্যরাতের পর থেকে ১২ অগস্টের ভোর আর ১২ অগস্ট মধ্যরাতের পর থেকে ১৩ অগস্টের ভোর পর্যন্ত যে কোনও সময় আকাশে খালি চোখেই ওই আলোর ফুলঝুরি দেখা যাবে। যাকে বলে, উল্কাবৃষ্টি। গত সাত বছরে গোটা বিশ্বে এত ভাল ভাবে উল্কাবৃষ্টি দেখার সুযোগ মেলেনি। আর কলকাতার রাতের আকাশে এত ভাল ভাবে আলোর ঝর্না দেখা গিয়েছিল ১৮ বছর আগে, ১৯৯৮-এ। বর্ষার ভারী মেঘে আকাশ ঢেকে না থাকলে বা ওই দুই রাতে জমাট বাঁধা অন্ধকার এলাকায় থাকলে আকাশে দেখা যাবে ওই আলোর ফুলঝুরি।

আগামীকাল বুধবার অধিকাংশ দেশ থেকেই দেখা যাবে ‘পারসেড মেটিওর সাওয়ার’। রাত ২ টোর পর থেকে আলোর ঝলকানি বাড়বে। সূর্যোদয়ের আগে ভোররাত অবধি আকাশ দীপাবলির মতো আলোর মালায় সেজে থাকবে। ১৩ অগস্টের পর থেকে ধীরে ধীরে ফিকে হতে থাকবে।নাসা জানিয়েছে, উত্তর মেরুতেই বেশি স্পষ্ট হয়ে ফুটে উঠবে পারসেড সাওয়ার। রাত ১০টার পর থেকেই আকাশে আলোর ফুলকি দেখা যাবে।

উল্কা হল মহাকাশে ভেসে বেড়ানো নানারকম পাথরখণ্ড যারা পৃথিবীর অভিকর্ষজ বলের টানে ছুটে আসে। পৃথিবীর বায়ুমণ্ডলের ধাক্কাধাক্কি হলে বায়ুর কণার সঙ্গে ওইসব মহাজাগতিক পাথর খণ্ডের ঘষা লেগে আগুন জ্বলে ওঠে। তাই মনে হয় আলোর ফুলকি ছড়াচ্ছে। একেই বলে উল্কাবৃষ্টি (Meteor Shower) । তবে পৃথিবীর পিঠে ঝরে পড়ার আগেই বায়ুর সঙ্গে ঘর্ষণে পুড়ে ছাই হয়ে যায় উল্কা খণ্ডেরা।

আরও পড়ুন: Jio glass সাহায্যে এবার করতে পারবেন ভিডিও কলিং, এই চশমার বৈশিষ্ট্য চমকে দেবে আপনাকে…

এইসব মহাজাগতিক পাথর খণ্ডেরা এমনি ভেসে বেড়ায় না, হয় কোনও গ্রহ বা নক্ষত্র থেকে খসে পড়ে, না হলে ধূমকেতুর অংশ বিচ্ছিন্ন হয়ে মহাকাশে ভাসতে থাকে। এরাই পরবর্তীকালে উল্কা হয়ে পৃথিবীর আকাশে আলো ছড়ায়। এই পারসেড উল্কার উৎস হল ‘সুইফ্‌ট টার্টল’ ধূমকেতু। এই ধূমকেতু আবার বহুদূরের কুইপার বেল্টের বাসিন্দা। ১৩৩ বছর অন্তর একবার করে পৃথিবীর সৌরমণ্ডলে ঢুকে পড়ে। সূর্যকে পাক খেয়ে পৃথিবীর দিকে ধেয়ে আসে। এই ধূমকেতুরই অংশ হল পারসেড।

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, ‘সুইফ্‌ট টার্টল’ ধূমকেতু থেকে খসে যাওয়া অংশগুলো সৌরমণ্ডলে ঢুকে পড়ে ১৭ জুলাই। সূর্যের চারপাশে পাক খেয়ে পৃথিবীর টানে ছুটে এসেছে। এই উল্কাখণ্ড গুলোই পারসেড। এদের গতিবেগ ঘণ্টায় প্রায় ১ লক্ষ ৩০ হাজার মাইল। পৃথিবীর উপর বিছানো বায়ুমণ্ডলের চাদরে সঙ্গে ধাক্কাধাক্কি হয়ে তাপ বেড়ে গেছে।  পৃথিবীর পিঠে ঝরে পড়ার আগে বায়ুর কণার সঙ্গে সংঘর্ষে এরা জ্বলে উঠবে। আলোর ফুলকি হয়ে ছড়িয়ে পড়বে রাতের আকাশে।

এর আগে যখন দেখা মিলেছিল ‘পারসিড উল্কাবৃষ্টি’র। ছবি: নাসা।

নাসার তরফে জানানো হয়েছে, ‘‘সাধারণত, প্রতি ঘণ্টায় এমন আলোর ফুলকি আকাশে যতগুলো দেখা যায়, গাণিতিক হিসেব বলছে, এ বার দেখা যাবে প্রায় তার দ্বিগুণ। ঘণ্টায় ২০০টি। ২০০৯ সালের পর এই প্রথম ‘পারসেড উল্কাবৃষ্টি’ এতটা জোরালো ভাবে দেখা যাবে।’’

আরও পড়ুন: এসে গেল আমাজনের ফ্রিডম সেল, জলের দরে পাবেন এইসব গ্যাজেট…

Exit mobile version