Site icon The News Nest

আটে ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান ও ইংল্যান্ডকে টপকে সিংহাসনে বাংলাদেশ

Bangladesh Cricket Team 1024x576 1

ডাকওয়ার্থ-লুইস নিয়মে শ্রীলঙ্কাকে দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ১০৩ রানের বড় ব্যবধানে হারিয়ে বাংলাদেশ ঐতিহাসিক সিরিজ জয় নিশ্চিত করে। এই প্রথমবার শ্রীলঙ্কাকে দ্বি-পাক্ষিক ওয়ান ডে সিরিজে পরাজিত করেন তামিমরা।

তবে শুধু সিরিজ জয় নিশ্চিত করাই নয়, এই জয়ের সুবাদে বাংলাদেশ আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ টেবিলে একলাফে শীর্ষে উঠে আসে। তারা পিছনে ফেলে দেয় ইংল্যান্ড, পাকিস্তান ও অস্ট্রেলিয়াকে।

সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে জয়ের সুবাদে ১০ পয়েন্ট সংগ্রহ করে বাংলাদেশ। ৭ ম্যাচে ৪০ পয়েন্ট নিতে তারা অবস্থান করছিল চার নম্বরে। দ্বিতীয় ওয়ান ডে ম্যাচ থেকে আরও ১০ পয়েন্ট সংগ্রহ করার ফলেই এক নম্বরের সিংহাসন দখল করেন তামিমরা।

আরও পড়ুন: অবশেষে গ্রেফতার অলিম্পিক্স পদকজয়ী সুশীল কুমার, পুলিশের জালে ঘনিষ্ঠ বন্ধুও

৮ ম্যাচে ৫টি জয়-সহ বাংলাদেশের সংগ্রহে রয়েছে ৫০ পয়েন্ট। ইংল্যান্ড, পাকিস্তান ও অস্ট্রেলিয়ার খাতায় রয়েছে ৪০ পয়েন্ট করে। নেট রান-রেটের নিরিখে তারা রয়েছে যথাক্রমে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে।

নিউজিল্যান্ড, আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের পকেটে রয়েছে ৩০ পয়েন্ট করে। রান-রেটের হেরফেরের জন্য তারা রয়েছে ক্রমতালিকার পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম স্থানে। ভারত ৬ ম্যাচে ২৯ পয়েন্ট সংগ্রহ করে আট নম্বরে অবস্থান করছে।

উল্লেখ্য, টেস্ট চ্যাম্পিয়নশিপের ধাঁচেই আইসিসি শুরু করেছে ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ। তফাৎ হল, টেস্ট চ্যাম্পিয়নশিপকে টেস্টের বিশ্বকাপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। আর নতুন এই সুপার লিগ স্থির করবে ২০২৩ ওয়ান ডে বিশ্বকাপে কারা সরাসরি যোগ্যতা অর্জন করবে। আয়োজক দেশ হওয়ায় ভারতের কাছে অবশ্য সুপার লিগের পয়েন্ট তালিকা বিশেষ গুরুত্ব পাবে না।

আরও পড়ুন: বাংলাদেশের ক্রিকেটে তৈরি হল ইতিহাস, সৌজন্যে মুশফিকুর- মুস্তাফিজুর

Exit mobile version