Site icon The News Nest

Euro 2020: যাত্রা শেষ রোনাল্ডোদের, গতবারের চ্যাম্পিয়ন পর্তুগালকে ছিটকে দিয়ে ইউরোর শেষ আটে বেলজিয়াম

Belgium vs Portugal

থোগান অ্যাজ়ারের অনবদ্য গোলে স্বপ্নভঙ্গ ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। রবিবার রাতে পর্তুগালের বিরুদ্ধে বেলজিয়াম তারকার গোল দেখে অভিভূত। প্রায় ২৫ গজ দূর থেকে ডান পায়ের বাঁক খাওয়ানো শটে যে ভাবে থোগান বল জালে জড়িয়ে দিল, তা অবিশ্বাস্য।

পাঁচ-পাঁচটা ইউরো কাপ খেলেছেন ‘সিআর ৭’। দীর্ঘ ফুটবল জীবনে অনেক উত্থান-পতন দেখেছেন। গোলের পর গোলও করেছেন। রেকর্ড এসে ধরা দিয়েছে তাঁর কাছে। এহেন রোনাল্ডোর এটাই ছিল শেষ ইউরো কাপ। ৩৬-এর রোনাল্ডো শেষ ইউরোটা রাঙিয়ে দিয়ে যাবেন, এমন আশায় বুক বেঁধেছিলেন পর্তুগিজ সমর্থকরাও। কিন্তু প্রি কোয়ার্টার ফাইনালেই থেমে গেল রোনাল্ডোর ইউরো অভিযান। মধুরেণ সমাপয়েৎ আর হল না। সেভিয়ার মাঠে বেলজিয়াম (Belgium) ১-০ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে চলে গেল। সেখানে তাদের জন্য অপেক্ষা করছে রবার্তো ম্যানচিনির ইতালি।

আরও পড়ুন: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে ৬ পয়েন্ট খোয়াল ক্যারিবিয়ানরা

পর্তুগাল কোচ ফার্নান্দো স্যান্টোস আগের ম্যাচের মতোই ৪-৩-৩ ছকে দল সাজিয়েছিলেন। বেলজিয়ামের স্পেনীয় কোচ রবের্তো মার্তিনেস বেছে নিয়েছিলেন ৩-৪-২-১ ছক। সামনে একা লুকাকু। একটু পিছন থেকে কেভিন দ্য ব্রুইন ও এডেন অ্যাজ়ার। খেলা শুরু হওয়ার পরেই বুঝতে পারলাম বেলজিয়াম রীতিমতো অঙ্ক করে খেলতে নেমেছে। প্রথমত, পর্তুগালের ছন্দ নষ্ট করে দেওয়ার জন্য খেলার গতি কমিয়ে দিচ্ছিল। দ্বিতীয়ত রোনাল্ডোকে দু-তিন জন মিলে পাহারা দিচ্ছিল। ৩৮ মিনিটে দ্য ব্রুইনের পাস থেকেই নেই মুনিয়ের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। চার মিনিটের মধ্যে থোগানের সেই বিস্ময় গোল।

দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার তিন মিনিটের মধ্যেই গোড়ালিতে চোট পেয়ে মাঠ ছাড়ে দ্য ব্রুইন। মনে হয়েছিল, পর্তুগালের পক্ষে এ বার খেলাটা সহজ হবে। কিন্তু এডেন একাই ঢেকে দিল দ্য ব্রুইনের অভাব। শেষ আটে ইটালির বিরুদ্ধে খেলতে হবে বেলজিয়ামকে। আরও একটা রুদ্ধশ্বাস ম্যাচের অপেক্ষায় থাকলাম!

১টি গোল করলেই আলি দাইকে টপকে এককভাবে সর্বোচ্চ আন্তর্জাতিক গোল করা ফুটবলারে পরিণত হতেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। যদিও তিনি গোল করতে না পারায় আপাতত যুগ্মভাবে শীর্ষে থেকে গেলেন।

আরও পড়ুন: Euro 2020: স্পেন ম্যাচের আগে ক্রোয়েশিয়া শিবিরে দুঃসংবাদ, করোনায় আক্রান্ত পেরিসিচ

 

Exit mobile version