Site icon The News Nest

India Football: ভারতীয় ফুটবলকে নির্বাসিত করল ফিফা, সঙ্কটে সুনীলদের ভবিষ্যৎ

FIFA

আশঙ্কা ছিল। শেষপর্যন্ত সেটাই হয়েছে। ‘তৃতীয় পক্ষের’ হস্তক্ষেপের জন্য বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফার শাস্তির খাঁড়া নেমে এসেছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) উপরে। তার ফলে আপাতত আন্তর্জাতিক কোনও প্রতিযোগিতায় নামতে পারবে না ভারতীয় দল বা ভারতের কোনও দল।

ফিফার তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, AIFF-এ তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণেই নির্বাসিত করা হচ্ছে এআইএফএফকে। কয়েক মাস আগেই AIFF-এর সংবিধান সংশোধন করে দ্রুত নির্বাচন করার জন্য ৩ সদস্যের প্রশাসক কমিটি গড়ে দেয় সুপ্রিম কোর্ট। স্বয়ংশাসিত ক্রীড়া সংস্থায় তৃতীয় পক্ষের হস্তক্ষেপ ফিফার আইন বিরুদ্ধ। সেই কারণেই প্রশাসক কমিটির হস্তক্ষেপের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে ফিফা।

আরও পড়ুন: CWG 2022 Day 2: চানুর সোনা, বিন্দিয়ারানির রুপো- দ্বিতীয় দিনে ভারোত্তলন থেকে চারটি পদক জিতল ভারত

চলতি বছরের ১১-৩০ অক্টোবর ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা অনূর্ধ্ব -১৭ মহিলা বিশ্বকাপ। নির্বাসনের জেরে ফিফার এই নির্বাসনের ফলে বিশ্বকাপও স্থগিত থাকছে। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের কার্যকরী কমিটি  নিয়ন্ত্রণ ফিরে না পাওয়া পর্যন্ত এই নির্বাসন বহাল থাকবে বলে ফিফার তরফে প্রেস বিবৃতিতে জানানো হয়েছে। ফিফা বিবৃতিতে বলেছে, ‘নির্বাসনের অর্থ হল, ভারত অক্টোবরে মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল আয়োজন করতে পারবে না। এই প্রতিযোগিতা নিয়ে পরবর্তী পদক্ষেপ কী হবে, তা নিয়ে ফিফা চিন্তা-ভাবনা করছে।’ শেষে ফিফা লিখেছে, ভারতের কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের সঙ্গে তারা সমানে যোগাযোগ রাখছে। তারা আশা করছে, এখনও ইতিবাচক সমাধান সম্ভব।

ভারতীয় ফুটবল সংস্থা এআইএফএফকে (AIFF) বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফার (FIFA) নির্বাসিত করে দেওয়ার খবরে স্তম্ভিত, লজ্জিত, হতবাক ভারতীয় ফুটবল ভক্তরা। ক্ষোভ, উদ্বেগ মিলিয়ে নেটজগতে অকুল আকুতিতে ভাসাচ্ছেন তাঁরা। কেউ কেউ সরাসরি ফিফার দ্বারস্থ হওয়ার কথা বলছেন। কেউ দাবি করছেন, এই লজ্জার হাত থেকে রেহাই পেতে দেশের সর্বোচ্চ মহলের পদক্ষেপ প্রয়োজন। প্রধানমন্ত্রীকে সরাসরি মধ্য়স্থতার জন্য আসরে নামতেও আবেদন করেছেন অনেকে।

আরও পড়ুন: MS Dhoni: সম্পর্ক ছিন্ন করতে হবে! বিদেশী লিগে যোগ দেওয়া নিয়ে ধোনিকে হুঁশিয়ারি BCCI – এর

 

Exit mobile version