Site icon The News Nest

FIFA World Cup Qatar 2022 : ব্রা পরে বিশ্বকাপ খেলছেন পুরুষ ফুটবলাররা! কেন?

vest

কাতার বিশ্বকাপে (FIFA World Cup Qatar 2022) পর্তুগালের বিপক্ষে দক্ষিণ কোরিয়ার ফুটবলার হোয়াং হি চান গোল করে জার্সি খুলে ফেলেন। তার জার্সির নিচে কালো রঙের একটি কী যেন দেখা গেল। যেটি দেখতে কিছুটা মেয়েদের অন্তর্বাসের মতো। অনেকের মনে প্রশ্ন জাগতে পারে হি চান কেন এটি পরেছেন?

যাঁরা নিয়মিত ফুটবল খেলার খোঁজখবর রাখেন, তাঁদের কাছে এই দৃশ্য খুবই স্বাভাবিক। কারণ অনুশীলন করার সময় বহু ফুটবলারকেই এই পোশাকে দেখতে পাওয়া যায়। কিন্তু, গোটা বিশ্ব এখনও এই ব্যাপারটি সম্পর্কে একেবারে ওয়াকিবহাল নয়। কেন মহিলাদের স্পোর্টস ব্রা একজন পুরুষ ফুটবলার পরে মাঠে নেমেছেন, তা নিয়ে ইতিউতি শুরু হয়ে যায় গুঞ্জন। সাধারণভাবে যেটাকে বলা হয় পুরুষদের স্পোর্টস ব্রা, আনুষ্ঠানিকভাবে সেটাকেই বলে GPS ট্র্যাকার ভেস্ট। পুরুষ ফুটবলারদের কাছে এই অন্তর্বাস একেবারেই নতুন কোনও জিনিস নয়। তাঁরা হামেশাই জার্সির মধ্যে এটাকে পরে থাকেন।

আরও পড়ুন: FIFA World Cup 2022: কোস্টা রিকাকে উড়িয়েও লাভ হল না জার্মানির, পরপর ২ বার বিদায় গ্রুপ লিগ থেকেই

বিশেষজ্ঞদের কথায়, আধুনিক ফুটবলে যেমন সঠিক মাপের জুতো পরতে হয়, ঠিক তেমনই এটাও অত্যন্ত প্রয়োজনীয় একটি বিষয়। এই ব্রা’র মধ্যে GPS ডিভাইস লাগানো থাকে। আর সেটা কোনও ফুটবলারের GPS ডেটা সংগ্রহ করতে সাহায্য করে। কোন ফুটবলার কতটা জোরে দৌড়তে পারবে কিংবা কতক্ষণ অনুশীলন করতে পারবে, প্রত্যেকটা খুঁটিনাটি তথ্যই সামনে উঠে আসে। সেই হিসেবেই ওই ফুটবলারকে কোনও ম্যাচে খেলানো হয়। কোনও ফুটবলার তাঁর নির্দিষ্ট ক্ষমতার থেকেও বেশি পরিশ্রম করেন, সেটাও এই ট্র্যাকারে উঠে আসবে।

উদাহরণ হিসেবে বলা যেতে পারে, মার্কিন যুক্তরাষ্ট্রের মিড ফিল্ডার ব্রেন্ডেন অ্যারনসন ক্লাব ফুটবলে লিডস ইউনাইটেডের হয়ে প্রায় ১৩.২ কিলোমিটার দৌড়েছেন। এবারের ইংলিশ প্রিমিয়ার লিগ মরশুমে এত লম্বা দৌড়ের কৃতিত্ব আর কোনও ফুটবলার অর্জন করতে পারেননি।

আরও পড়ুন: IND vs BAN: বাংলাদেশের মাটিতে লজ্জার সিরিজ হার, রোহিত-কোহলিদের তলব ক্রিকেট বোর্ডের

Exit mobile version