FIFA World Cup 2022: Germany crash out despite 4-2 win against Costa Rica

FIFA World Cup 2022: কোস্টা রিকাকে উড়িয়েও লাভ হল না জার্মানির, পরপর ২ বার বিদায় গ্রুপ লিগ থেকেই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কোস্টা রিকার বিরুদ্ধে ম্যাচের মধ্যেই লুকিয়ে ছিল জার্মানির প্রাণ। জিতলে তবেই মিলবে দ্বিতীয় রাউন্ডের ছাড়পত্র। জয় ছাড়া অন্য কোনও ফল হলে বিদায় নিশ্চিত। এই রকম সমীকরণ সামনে রেখে আল বাইত স্টেডিয়ামে মাঠে নেমেছিল জার্মানি। কোস্টা রিকাকে ৪–২ ব্যবধানে হারিয়েও শেষ ষোলোর টিকিট জোগাড় করতে পারল না হ্যান্স ফ্লিকের দল। কারণ, জার্মানির ভাগ্য নির্ভর করছিল স্পেন ও জাপান ম্যাচের ওপর। জার্মানিকে নক আউটে যেতে গেল যেমন কোস্টা রিকার বিরুদ্ধে জিততে হত, তেমনই স্পেনের বিরুদ্ধে জাপানের জেতা চলত না। কিন্তু জাপান স্পেনকে ২–১ ব্যবধানে হারিয়ে গ্রুপ শীর্ষে থেকে শেষ ষোলোয় পোঁছে গেল। টানা দ্বিতীয়বার বিশ্বকাপের নক আউটে উঠতে পারল না জার্মানি।

কোস্টা রিকার বিরুদ্ধে প্রথম থেকেই দাপট দেখানো শুরু করে জার্মানি। আক্রমণাত্মক ফুটবল খেলছিল তারা। ১০ মিনিটের মাথায় হেডে গোল করে জার্মানিকে এগিয়ে দেন সার্জ ন্যাব্রি। গোল করার পরেও ব্যবধান বাড়াতে মরিয়া ছিলেন মুলাররা। কোস্টা রিকার অর্ধেই পুরো খেলা হচ্ছিল। রক্ষণে নেমে গিয়েছিল কোস্টা রিকার পুরো দল। কিন্তু প্রথমার্ধে আর গোল করতে পারেনি জার্মানি।

আরও পড়ুন: Sourav Ganguly: লন্ডনে সৌরভের আশে পাশে ঘাসফুল! এবার দেখা মন্ত্রীর সঙ্গে

দ্বিতীয়ার্ধে অনেক বেশি আক্রমণাত্মক খেলা শুরু করে কোস্টা রিকা। জার্মানির গোলের দিকে এগোতে থাকে তারা। ফলও মেলে। ৫৮ মিনিটের মাথায় তাজেদার গোলে সমতা ফেরায় কোস্টা রিকা। গোল খেয়ে আক্রমণের ঝাঁঝ আরও বাড়ায় জার্মানি। কারণ গোল করা ছাড়া কোনও উপায় ছিল না তাদের। কিন্তু খেলার গতির বিপরীতে ৭০ মিনিটের মাথায় ন্যুয়েরের আত্মঘাতী গোলে এগিয়ে যায় কোস্টা রিকা। খেলা সেখানেই শেষ হয়ে গেলে জার্মানির পাশাপাশি স্পেনও ছিটকে যেত বিশ্বকাপ থেকে। কিন্তু সেটা হল না। ৭৩ মিনিটে সমতা ফেরালেন কাই হাভের্ৎজ। ৮৫ মিনিটের মাথায় আবার গোল করলেন তিনি। ৮৯ মিনিটে দলের চতুর্থ গোল করলেন নিকলাস ফুলকুর্গ। শেষ পর্যন্ত ৪-২ ব্যবধানে ম্যাচ জিতল জার্মানি।

কিন্তু জিতেও শেষরক্ষা হল না তাদের। স্পেন ও জার্মানি দু’দলেরই পয়েন্ট তিন ম্যাচ খেলে ৪। গোল পার্থক্যে পরের রাউন্ডে গেল স্পেন। অন্য দিকে বিশ্বকাপ থেকে ছিটকে গেল চার বারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। ৮০ বছরে যেটা কখনও হয়নি, সেটাই পরপর দুটি বিশ্বকাপে হল। পরপর দুটি বিশ্বকাপে গ্রুপ পর্যায় থেকে ছিটকে গেল জার্মানি।

আরও পড়ুন: FIFA World Cup 2022: বিশ্বকাপে এশীয় রূপকথা, জাপানি বোমায় তছনছ শক্তিশালী স্পেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest