Site icon The News Nest

Tokyo Olympics: ব্রোঞ্জ জিতে অলিম্পিক্স হকিতে সবথেকে বেশি পদক জয়ের রেকর্ড গড়ল ভারত

hocky 1

অবশেষে কাটল চার দশকের খরা। ১৯৮০ সালে মস্কো অলিম্পিক্সে শেষবার সোনা জিতেছিল ভারতীয় হকি দল। এতদিন সেটাই ছিল অলিম্পিক্স হকিতে ভারতের শেষ পদক। এবার টোকিওয় ব্রোঞ্জ জয়ের সুবাদে ৪১ বছর পর অলিম্পিক্সের আসর থেকে ফের পদক নিয়ে দেশে ফিরছে ভারতীয় দল।

ম্যাচের শুরুতেই ১ গোল পিছিয়ে পড়েছিল ভারত। প্রথম কোয়ার্টারে ০-১ পিছিয়ে ছিল তারা। কিন্তু দ্বিতীয় কোয়ার্টার শুরু হতেই গোল করেন সিমরনজিৎ। লড়াইয়ে ফেরে ভারত। জার্মানি ফের লিড নিলেও ভেঙে পড়েনি দল। এক সময় ১-৩ পিছিয়ে ছিল ভারত। কিন্তু দ্বিতীয় কোয়ার্টারেই ম্যাচে ফেরেন মনপ্রীতরা। দুই গোল শোধ করে ফিরে আসেন তাঁরা। বুঝিয়ে দেন, পদক জেতাই তাঁদের এক মাত্র লক্ষ্য। দ্বিতীয় কোয়ার্টার দুই দল মিলিয়ে পাঁচ গোল করে।

তৃতীয় কোয়ার্টারের শুরুতেই পেনাল্টি পেয়ে যায় ভারত। গোল করতে ভুল করেননি রূপিন্দর পাল সিং। ম্যাচে প্রথম বার এগিয়ে যায় ভারত। কিছুক্ষণের মধ্যেই সেই লিড বাড়িয়ে নেয় তারা। জার্মানির বিরুদ্ধে ৫-৩ এগিয়ে যান মনপ্রীতরা। ব্রোঞ্জ পদকের গন্ধ পেতে শুরু করে দেন তাঁরা।

আরও পড়ুন: Tokyo 2020: বন্ধু প্রীতি! হাইজাম্পে সোনা ভাগাভাগি করে নিলেন দুই অ্যাথলিট!

চতুর্থ কোয়ার্টারে লড়াই সব চেয়ে কঠিন হয়ে ওঠে। গোল শোধ করার জন্য মরিয়া হয়ে জার্মানি। গোলরক্ষককে বসিয়ে একজন বাড়তি ফিল্ড খেলোয়াড়কে নিয়ে এসেও চেষ্টা করে তারা। কিন্তু ভারতের রক্ষণ তখন কোনও ভুল করতে রাজি নয়। একের পর এক পেনাল্টি কর্নারও আটকে দেয় তারা। গোলের সামনে শ্রীজেশ যেন দেওয়াল তুলে দিয়েছেন। তবে শেষ মুহূর্তে একটি গোল শোধ করে জার্মানি। ভারতের পক্ষে খেলার ফল হয় ৫-৪।

১৯৮০ সালে অলিম্পিক্স হকিতে সোনা জিতেছিল ভারত। ৪১ বছর পর ফের পদক জয়। জার্মানিকে ৫-৪ গোলে হারিয়ে ব্রোঞ্জ ছিনিয়ে নিল ভারত। মনপ্রীতদের এই জয় নিঃসন্দেহে অনুপ্রেরণা দেবে তরুণ প্রজন্মকে। ক্রিকেট, ফুটবল নিয়ে মাতামাতির মাঝে প্রায় হারিয়ে যেতে বসা হকি যেন আবার প্রাণ ফিরে পেল শ্রীজেশ, রূপিন্দরদের হাত ধরে। এই পদক বেশ কিছুটা এগিয়ে দেবে ভারতীয় হকিকে।

১৯২৮ থেকে ১৯৮০ পর্যন্ত অলিম্পিক্স হকিতে ভারতের একাধিপত্য ছিল। এই সময়ের মধ্যে ১২টি অলিম্পিক্সের আসরে অংশ নিয়ে ভারত ১১টি পদক (৮টি সোনা, ১টি রুপো ও দু’টি ব্রোঞ্জ) জেতে।

টোকিওর আগে পর্যন্ত সার্বিকভাবে অলিম্পিক্স পদক সংখ্যার নিরিখে ভারত এতদিন যুগ্মভাবে এক নম্বরে ছিল। জার্মানি আগাগোড়া ধারাবাহিকতা দেখিয়ে ভারতের মতোই ১১টি পদক (৪টি সোনা, ৩টি রুপো ও ৪টি ব্রোঞ্জ) জিতেছে অলিম্পিক্সে। টোকিওয় সেই জার্মিনিকে হারিয়ে ব্রোঞ্জ জয়ের সঙ্গে সঙ্গেই মোট অলিম্পিক্স পদক সংখ্যার নিরিখে এককভাবে শীর্ষে উঠে আসে ভারত। অলিম্পিক্স হকিতে ভারতের পদক সংখ্যা দাঁড়ায় ১২টি।

এই তালিকার তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। টোকিওর আগে পর্যন্ত হকিতে তাদের অলিম্পিক্স পদক সংখ্যা ছিল ৯টি (১টি সোনা, ৩টি রুপো ও ৫টি ব্রোঞ্জ)। তবে অস্ট্রেলিয়া এবার ফাইনালে উঠে পদক নিশ্চিত করায় তাদের মেডেল সংখ্যা দাঁড়ায় ১০টি। নেদারল্যান্ডস ২টি সোনা, ৪টি রুপো ও ৩টি ব্রোঞ্জ-সহ মোট ৯টি পদক জিতে তালিকার ৪ নম্বরে রয়েছে।

আরও পড়ুন: Tokyo Olympics: সেমিফাইনালে শেষ ভারতের স্বপ্নের দৌড়, রানি রামপালদের সামনে এবার ব্রোঞ্জের হাতছানি

Exit mobile version