Site icon The News Nest

Neeraj Chopra: নিজের রেকর্ড ভেঙে নজির নীরজের, প্রথমবার পদক জিতলেন ডায়মন্ড লিগে

neeraj chopra

ফের নিজের রেকর্ড নিজেই ভাঙলেন ভারতের ‘সোনার ছেলে’ নীরজ চোপড়া (Neeraj Chopra)। ডায়মন্ড লিগে নিজের কেরিয়ারের সেরা পারফরম্যান্স দিলেন তিনি। জ‌্যাভলিন ছুঁড়লেন ৮৯.৯৪ মিটার। যা কিনা নতুন করে নথিভুক্ত হল ভারতের জাতীয় রেকর্ড হিসাবে।

জাতীয় রেকর্ড গড়লেও সোনা জেতা হল না নীরজের। ডায়মন্ড লিগে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাঁকে। গ্রেনেডার অ্যান্ডরসন পিটারস ৯০.৩১ মিটার দূরে জ্যাভলিন ছুড়ে সোনা জিতে নেন। ব্রোঞ্জ পেয়েছেন জার্মানির জুলিয়ান ওয়েবার। তিনি জ্যাভলিন ছোড়েন ৮৯.০৮ মিটার। ২০১৮ সালের পর প্রথম বার ডায়মন্ড লিগে নেমেছিলেন নীরজ। সে বার জুরিখে চতুর্থ হয়েছিলেন তিনি। বৃহস্পতিবারের আগে মোট সাত বার ডায়মন্ড লিগে অংশ নিলেও পদক ছিল না নীরজের। সেই আক্ষেপ মিটল অলিম্পিক্সে সোনাজয়ীর।

আরও পড়ুন: Team India: ইংল্যান্ডে উড়ে গেলেন বিরাটরা, প্রশ্ন রোহিত না থাকায়

নীরজের কথায়, লক্ষ্য ছিল ৯০ মিটার, এদিন অল্পের জন্য তা হয়নি। তবে ভবিষ্যতে যে নিজের এই লক্ষ্য পূরণ করবেন তা বুঝিয়ে দিয়ে গেলেন এদিনের খেলায়। এই নিয়ে গত কয়েক সপ্তাহ আন্তর্জাতিক স্তরে তৃতীয় পদক জিতলেন অলিম্পিকে সোনাজয়ী অ্যাথলিট। সম্প্রতি কোয়ার্তন গেমসে ৮৬.৬০ মিটার জ‌্যাভলিন ছুঁড়ে সোনা জিতেছিলেন নীরজ। নুর্মিতেও জিতেছিলেন রূপো।

তবে আগের দুই প্রতিযোগিতার থেকে ডায়মন্ড লিগে পদকজয় অনেকটাই কঠিন। এর আগে সব মিলিয়ে সাতবার ডায়মন্ড লিগে নেমেছিলেন নীরজ। কিন্তু পদক ছিল না একটাও। তাই এবার ডায়মন্ড লিগকেই পাখির চোখ করেছিলেন তিনি।  তাছাড়া সামনে একাধিক গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা। সেদিকেও নজর রয়েছে তরুণ অ্যাথলিটের। জুলাইয়ে বিশ্বচ্যাম্পিয়নশিপকেই (World Championship) পাখির চোখ করছেন তিনি। তাছাড়া সামনে কমনওয়েলথ গেমসও রয়েছে। সেখানে নজির গড়ে দেশকে ফের পদক এনে দিতে তিনি বদ্ধপরিকর।

আরও পড়ুন: ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টন টেস্টে নেই রোহিত! নেতৃত্ব দেবেন এই পেসার

 

Exit mobile version