Site icon The News Nest

‘নো ফার্মাস, নো ফুড’, কৃষক আন্দোলনের পাশে দাঁড়ালেন জোড়া গোলের নায়ক মনবীর

isl

ওড়িশা এফসিকে শনিবাসরীয় সন্ধ্যায় গোয়ার মাটিতে চূর্ণ করেছে এটিকে মোহনবাগান। বিরতিতে যখন স্কোর ছিল ১-১, তখন অতি বড় সমর্থক হয়ত এই স্কোরলাইন আশা করেননি। তবে মনবীর সিংয়ের দুটি দর্শনীয় গোল এবং রয় কৃষ্ণার দুটি গোলে সেই কাজটাই করেছে সবুজ-মেরুন। ফলে ১৫ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে আপাতত পয়েন্ট তালিকার দু’নম্বরে রয়েছে এটিকে মোহনবাগান।

মাঠে তার পারফরম্যান্স এর মধ্যে দিয়ে সমর্থকদের মন জেতার পরে মাঠের বাইরেও একাংশের মন জিতলেন মনবীর সিং। কৃষক আন্দোলনের পাশে দাঁড়ালেন এটিকে মোহনবাগানের স্ট্রাইকার মনবীর। ‘‘দেহ সিওয়া বারু মহি…’’ দশম গ্রন্থ শিখ গুরু গোবিন্দ সিং রচিত সতেরো  শতকের একটি স্তব। যার প্রথম পঙক্তির অর্থ― প্রিয় ঈশ্বর, আমার অনুরোধটি মঞ্জুর করুন যাতে আমি কখনও সৎকর্ম সম্পাদন থেকে বিরত না হতে পারি। ব্রজ ভাষায় রচিত এই গানটি শিখদের বন্দনাগীতি। আর এই গানটিকে মনবীর তাঁর টুইটার বার্তায় পোস্ট করে কৃষকদের পাশে থেকেছেন। তাঁদের লড়াইকে প্রণাম ও স্বীকৃতি জানিয়েছেন।

আরও পড়ুন: আগামী একমাস জিমে ঢোকা নিষেধ, চোখ বুলিয়ে নিন সৌরভের প্রেসক্রিপশনে

কৃষকদের সম্মান জানিয়ে মনবীর হ্যাসট্যাগে লিখেছেন, ‘স্ট্যান্ড উইথ ফার্মার্স’, কিষান মজদুর একতা জিন্দাবাদ’, ‘নো ফার্মার্স, নো ফুড’। তাঁর ভাবনার সমর্থক গোটা এটিকে মোহনবাগান ড্রেসিংরুমও। চলতি আইএসএলে চারটি গোল ইতিমধ্যেই করে ফেলেছেন এই পঞ্জাব তনয়। বলা ভালো, বাংলাকে সন্তোষ ট্রফি জেতানোর অন্যতম প্রধান কারিগর এই স্ট্রাইকার।

এই মুহূর্তে কৃষক আন্দোলন ঘিরে উত্তাল গোটা দেশ। কৃষকদের পাশে দাঁড়িয়ে দেশের বহু তারকা মুখ খুলেছেন। আবার অনেক তারকারাও রয়েছেন যাঁরা কৃষকদের পাশে থাকার বার্তা খুব আবছাভাবে দিয়েছেন। তাঁরা বরং বিতর্ক এড়িয়ে ঐক্যবদ্ধ লড়াইয়ের ডাক দিয়েছেন অত্যন্ত সুচতুরভাবে।

কৃষকদের আন্দোলনের পাশে প্রথম ছিলেন পাঞ্জাবের অ্যাথলিটরা। তাঁরা প্রথম কেন্দ্র সরকারের দেওয়া ‘অর্জুন’, ‘পদ্মশ্রী’ পুরস্কার ফিরিয়ে দেওয়ার হুমকি দিয়েছিলেন। তারপরে বিজেন্দর সিং, সুশীল কুমাররা একযোগে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছিলেন।ফুটবল তারকারা সেইভাবে এই লড়াইয়ে শামিল ছিলেন না। এমনকি সুনীল ছেত্রীকেও এই বিষয়ে নিস্পৃহ দেখিয়েছে। সেদিক থেকে মনবীর পথ দেখালেন। তিনি পাঞ্জাবের হোসিয়ারপুরের ছেলে, তাঁর বাবা গাড়ির ড্রাইভার ছিলেন। কিন্তু একটি দুর্ঘটনায় তাঁর শরীর অশক্ত হয়ে গিয়েছে। মনবীরের এই ভিডিও কৃষকদের লড়াইয়ের জোর দেবে, তাঁদের আরও কঠিন করে তুলবে।

আরও পড়ুন: ঘুমের মাঝেই চিরঘুমে আখতার আলি, টেনিস কিংবদন্তির মৃত্যুতে শোকের ছায়া

Exit mobile version