Site icon The News Nest

MI vs DC: দিল্লির হারে জমজমাট প্লে-অফের লড়াই, আরও সুযোগ বাড়ল KKR-এর

MI vx DC

প্লে-অফের দৌড়ে থাকা দলগুলি সেটাই চাইছিল। আর তাই হল। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে দিল্লি ক্যাপিটালস হেরে যাওয়ায় এখনও প্লে-অফের তিনটি স্থান ফাঁকা থাকল। তার জেরে কলকাতা নাইট রাইডার্স-সহ পাঁচটি দলের সামনে প্লে-অফের দরজা আরও কিছুটা খুলল।

প্রথম ম্যাচে হার দিয়ে অভিযান শুরু করলেও বর্তমানে অশ্বমেধের ঘোড়ার মতোই যেন ছুটছে মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians)। খেলছে একেবারে গতবারের চ্যাম্পিয়নের মতোই। তাও আবার দলের সেরা খেলোয়াড় রোহিত শর্মাকে (Rohit Sharma) ছাড়াই। শনিবার টুর্নামেন্টের অন্যতম সেরা দল দিল্লি ক্যাপিটালসকে (Delhi Capitals) হেলায় হারিয়ে কায়রন পোলার্ডরা বুঝিয়ে দিলেন ফের একবার কাপ যেতে পারে আরব সাগরের তীরেই।

এদিনও মুম্বইয়ের জয়ের নায়ক সেই ট্রেন্ট বোল্ট–জসপ্রীত বুমরাহ জুটি। দুই পেস বোলারের দাপটে এদিন কার্যত দিশেহারা হয়ে পড়ল দিল্লির শক্তিশালী ব্যাটিং লাইন আপও। দু’‌জনেই তিনটি করে উইকেট নেন। এর ফলে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে মাত্র ১১০ রান করে দিল্লি। আর এক উইকেট হারিয়েই ম্যাচ জিতে নেয় মুম্বই।

এদিনও অবশ্য মাঠে নামেননি রোহিত। তবে অস্ট্রেলিয়া সফরের জন্য ভারতীয় দলে তাঁর নাম না থাকা নিয়ে যে বিতর্ক হয়েছে, তাতে জল ঢেলে দিয়েছে বোর্ড। বিসিসিআইয়ের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, এখনও তাঁর অস্ট্রেলিয়া সফরে যাওয়া বা না যাওয়া নিয়ে কোনও সিদ্ধান্তই হয়নি। আগামী রবিবার রোহিতের চোটের পরীক্ষা করা হবে। তারপরই সিদ্ধান্ত নেওয়া হবে।

আপাতত ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় তৃতীয় স্থানে আছেন রিকি পন্টিংয়ের ছেলেরা। এক ম্যাচ কম খেলে সমসংখ্যক পয়েন্ট পেয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। তাছাড়াও আরও চারটি দলের সামনে ১৪ পয়েন্টে পৌঁছানোর সুযোগ আছে।

আরও পড়ুন: ISL : ঘোষিত হল সূচি, কবে মাঠে নামছে ইস্টবেঙ্গল-এটিকে মোহনবাগান?

কেকেআরের প্লে-অফ ভাগ্য কেমন হতে পারে, দেখে নিন –

১) শেষ ম্যাচে কোহলিদের বিরুদ্ধে নামবে দিল্লি। সেই ম্যাচে হেরে গেলে দিল্লির পয়েন্ট হবে ১৪। একই পয়েন্ট নিয়ে লিগ তালিকায় থাকতে পারে কিংস ইলেভন পঞ্জাব, কলকাতা নাইট রাইডার্স বা রাজস্থান রয়্যালস এবং সানরাইজার্স হায়দরাবাদ।

আপাতত নেট রানরেটের বিচারে সবথেকে এগিয়ে সানরাইজার্স (+০.৩৯৬)। ফলে চারটি দল ১৪ পয়েন্টে থাকলে তাদের প্লে-অফে যাওয়া নিশ্চিত। তারপরও পড়ে থাকবে আরও একটি জায়গা। সেজন্য লড়বে দিল্লি (-০.১৫৯), কলকাতা (-০.৪৬৭), রাজস্থান (-০.৩৭৭) এবং পঞ্জাব (-০.১৩৩)।

২) শেষ ম্যাচে রাজস্থানকে হারিয়ে দিলে কেকেআরের পয়েন্ট হবে ১৪। রাজস্থানের পয়েন্ট হবে ১২। আর চেন্নাই সুপার কিংস যদি পঞ্জাবকে হারিয়ে দেয়, তাহলে কেকেআরের সামনে বাধা হবে সানরাইজার্স হায়দরাবাদ এবং দিল্লি ক্যাপিটালস (শেষ ম্যাচে দিল্লি হেরে যাবে ধরে নিয়ে)।

ডেভিড ওয়ার্নাররা দুটি ম্যাচ জিতলে ১৪ পয়েন্টে পৌঁছে যাবেন। নেট রানরেট (+০.৩৯৬) ভালো হওয়ায় তৃতীয় দল হিসেবে প্লে-অফে উঠে যাবে সানরাইজার্স। চতুর্থ দল হিসেবে প্লে-অফে উঠতে পারে কেকেআর। সেক্ষেত্রে দিল্লি ও কলকাতার নেট রানরেটের বিচার্য হয়ে দাঁড়াবে। তবে সানরাইজার্স একটি ম্যাচে হারলেও প্লে-অফে উঠে যাবে দিল্লি ও কলকাতা।

৪) ব্যাঙ্গালোরের বিরুদ্ধে জিতল হায়দরাবাদ। কিন্তু মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে হেরে গেলে ওয়ার্নারদের পয়েন্ট হবে ১২। সেক্ষেত্রে প্লে-অফে উঠতে পারবেন না তাঁরা। তখন শেষ ম্যাচে পঞ্জাব হেরে গেলে দিল্লি, ব্যাঙ্গালোর এবং কলকাতার (রাজস্থানের বিরুদ্ধে জিতবে ধরে) মধ্যে দুটি দল প্লে-অফে উঠে যাবে। দিল্লি এবং ব্যাঙ্গালোর ম্যাচে যে জিতবে, তারা প্লে-অফে যাবে। অপর দলের সঙ্গে নেট রানরেটের লড়াই হবে কেকেআরের।

আরও পড়ুন: KXIP vs RR: রাজস্থানের মরুঝড়ে পাঁচ ম্যাচ পর থেমে গেল পঞ্জাব, বাড়লো নাইটদের প্লে-অফের আশা

Exit mobile version