Site icon The News Nest

২০২৮ অলিম্পিক্সে ক্রিকেট থাকার জোর সম্ভাবনা, উদ্যোগী ভারতীয় বোর্ড

image 4

অলিম্পিক্সে ক্রিকেটের অর্ন্তভুক্তিকরণ নিয়ে দীর্ঘদিন ধরেই কথাবার্তা চলে আসছে। তবে এবার সেই সম্ভবনা জোরাল হল। ২০২৮ অলিম্পিক্স অনুষ্ঠিত হবে আমেরিকায়। সেই অলিম্পিক্সে থাকতে পারে ক্রিকেট। ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির (আইওসি, IOC) কাছে আইসিসি (ICC) প্রস্তাব পাঠিয়েছে ক্রিকেটকে অলিম্পিক্সের অংশ করার জন্য। বিসিসিআই সচিব জয় শাহ এই প্রসঙ্গে বলেন, “অলিম্পিক্সে ক্রিকেট যুক্ত হলে ভারত অংশ নেবে। বিসিসিআই ও আইসিসি-র ভাবনা এই ব্যাপারে এক।”

এর আগে অলিম্পিক্সে ক্রিকেটে অন্তর্ভুক্তি নিয়ে খুব একটা ইচ্ছুক ছিল না বিসিসিআই। মূলত তাদের অনিচ্ছার কারণেই এগোতে পারেনি আইসিসি। কিন্তু এখন চিত্র অনেকটাই বদলেছে। বোর্ড সচিব জয় শাহ জানিয়েছেন, অলিম্পিক্সে ক্রিকেট ঢুকলে ভারতের পুরুষ এবং মহিলা দল তাতে অংশ নেবে। এ ব্যাপারে বোর্ডের সঙ্গে এক টেবিলে রয়েছে আইসিসি।

সূত্রের খবর, এপ্রিলে বোর্ডের অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে আলোচনা হয়েছে। ঠিক হয়েছে, ভারতের অলিম্পিক্স কমিটি (আইওএ) যদি নাক না গলায়, তাহলে অলিম্পিক্সে খেলতে ভারতের অসুবিধে নেই। তবে ক্রিকেটের প্রয়োজনে আইওএ এবং সরকারের সঙ্গে তাল মিলিয়ে চলতে রাজি বোর্ড। অলিম্পিক্সে ক্রিকেট এলে ভারতের পদক পাওয়ার সম্ভাবনা যে জোরদার হবে, এ ব্যাপারে সায় দিয়েছেন প্রায় সমস্ত বোর্ডকর্তাই। তাই তাঁদের মানসিকতা বদলে গিয়েছে।

আরও পড়ুন: টোকিও ভারতের সর্বকালের সেরা অলিম্পিক্স, দেখুন সেরা পাঁচটি অভিযানের খতিয়ান

আইওসি-ও ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার ব্যাপারে আগ্রহী। টিভি স্বত্ত্বাধিকার এবং আরও প্রাসঙ্গিক বিভিন্ন বিষয় খুঁটিয়ে দেখছে তারা। ক্রিকেটের ব্যাপারে ভারতের বাজার ধরতে আগ্রহী আইওসি-ও। আপাতত ঠিক হয়েছে, টি২০ ফরম্যাটে খেলা হবে। তবে অনেকে টি১০-এর পক্ষে ভোট দিয়েছেন। ইংল্যান্ড আবার একশো বলের ক্রিকেটে আগ্রহী। চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

উল্লেখ্য, ২০২২ কমনওয়েলথ গেমস এবং এশিয়ান গেমসে ক্রিকেট থাকছে। কমনওয়েলথে শুধু মহিলারাই খেলবেন।

আরও পড়ুন: Tokyo Olympic: শেষবেলায় চিনকে টপকে এক নম্বরে মার্কিন যুক্তরাষ্ট্র, কত নম্বরে শেষ করল ভারত?

 

Exit mobile version