Site icon The News Nest

Tokyo Olympic 2020: গ্রেট ব্রিটেনকে হারিয়ে ৪৯ বছর পর অলিম্পিক্স হকির সেমিতে ভারত

indian hockey

অলিম্পিক্স হকিতে ইতিহাস। ৪৯ বছর পর সেমিফাইনালে উঠল ভারত। রবিবার কোয়ার্টার ফাইনালে গ্রেট ব্রিটেনকে ৩-১ ব্যবধানে হারাল তারা। ইতিহাস তৈরি করল মনপ্রীত সিংয়ের দল।

১৯৮০ সালে অলিম্পিক্সে সোনা জিতেছিল ভারত। কিন্তু সে বার মাত্র ছ’টি দল অংশ নেওয়ায় কোনও সেমিফাইনাল খেলা হয়নি। লিগ পর্যায়ে প্রথম দুইয়ে শেষ করা দল ফাইনালে খেলে। ভারত শেষ বার অলিম্পিক্স হকিতে সেমিফাইনাল খেলেছিল ১৯৭২ সালের মিউনিখ অলিম্পিক্সে। সে বার পাকিস্তানের কাছে ০-২ গোলে হেরে যায় তারা।

আরও পড়ুন: Tokyo2020: ডিসকাস থ্রোর ফাইনালে কমলপ্রীত কৌর,পদকের আশায় দেশবাসী

টোকিয়োয় সেই ঐতিহাসিক মুহূর্তের পুনরাবৃত্তি হবে কিনা, তা সময় বলবে। তবে সেই মুহূর্তের জন্য ভারত যে তৈরি, তা রবিবার প্রমাণ করে দিলেন মনপ্রীত সিংরা। দারুণ ডিফেন্স এবং গোলের সামনে ক্ষিপ্রতার কারণে ১৬ মিনিটের মধ্যে দু’গোলে এগিয়ে যায় ভারত। তৃতীয় কোয়ার্টার থেকে অবশ্য চাপ বাড়াতে থাকে ব্রিটেন। সেই চাপের মুখে তাসের ঘরের মতো ভেঙে পড়েনি ভারত। তৃতীয় কোয়ার্টারের শেষ লগ্নে ব্রিটেন ব্যবধান কমিয়ে দিলেও দাঁতে দাঁত চেপে লড়াই করেছিলেন শ্রীজেশরা। চতুর্থ কোয়ার্টারেও ব্রিটেনের চাপ অব্যাহত থাকে। ১০ জনও হয়ে যায় ভারত। তারইমধ্যে দুর্দান্ত প্রতি-আক্রমণে গোল করে ভারতের গোল নিশ্চিত করেন হার্দিক সিং।

তবে এই কোয়ার্টারে ব্রিটেন প্রচুর আক্রমণ করেছিল। ভারতীয় গোলকিপার পি আর শ্রীজেশের দক্ষতায় বেঁচে যায় ভারত। সেমিফাইনালে বেলজিয়ামের মুখোমুখি মনপ্রীত সিংহরা। এই বেলজিয়ামের কাছে হেরেই গত বারের অলিম্পিক্স থেকে বিদায় নিয়েছিল ভারত।

আরও পড়ুন: সিন্ধুগর্জনে উড়ে গেল চিনা প্রতিরোধ, স্ট্রেট গেমে জিতে ভারত পেল ব্রোঞ্জ

 

 

Exit mobile version