Site icon The News Nest

বঙ্গোপসাগরে নিম্নচাপ, আজও বৃষ্টির পূর্বাভাস, কবে থেকে তাপমাত্রা নামবে? জানুন

বর্ষা বিদায় নিয়েছে দক্ষিণবঙ্গ থেকে। তবু যেন বৃষ্টি (Rain) পিছু ছাড়ছে না। শনিবার দুপুরের পর থেকেই মেঘলা আকাশ। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি। যা চলতে পারে আজ রবিবারও।

আবহাওয়া দফতরের খবর, মেঘলা আকাশ ও বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে। আকাশ মেঘলা থাকায় তাপমাত্রাও বাড়তে পারে। তবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আজ কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ২৫ ডিগ্রি সেলসিয়াস। আকাশ মূলত মেঘলাই থাকবে। দক্ষিণবঙ্গে কয়েকটি জেলায় বজ্র-বিদ্যুত্‍ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বঙ্গোসাগরের ওপর মায়ানমার উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ায় এই কারণে জলীয় বাষ্প ঢুকছে দক্ষিণবঙ্গে। মূলত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুরে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

আরও পড়ুন: লোকাল ট্রেন চালানো হোক, রেলের কাছে নবান্নর চিঠি, দ্রুত বৈঠকে বসতে চায় রাজ্য

বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর আন্দামান সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। যা এগোচ্ছে মায়ানমার উপকূল হয়ে বাংলাদেশের দিকে। এরই প্রভাবে রাজ্যে তাপমাত্রা কিছুটা বাড়বে। এছাড়াও একটি নিম্নচাপ অক্ষরেখাও রয়েছে। ফলে দু-একদিন সকালের দিকে কিছুটা শীতের আমেজ অনুভূত হলেও, ফের ঘাম হচ্ছে। তাপমাত্রা বেড়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী বৃহস্পতিবার কিংবা শুক্রবারের আগে তাপমাত্রার পরিবর্তনের সম্ভাবনা বিশেষ নেই।

ইতিমধ্যেই বর্ষা বিদায় নিয়েছে। রাজ্য থেকে বর্ষার বিদায় নেওয়ার তারিখ ১৪ অক্টোবর। এবার ১৪ দিন দেরি হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, জোলো হাওয়ার প্রভাব কাটলে ফের একটু তাপমাত্রা কমবে।

আরও পড়ুন: রাজ্যের সুরাপ্রেমীদের জন্য খারাপ খবর, আজ থেকে আরও বাড়ছে মদের দাম

Exit mobile version