Site icon The News Nest

কলাপাতায় খোসলা শাক ভাজা দিয়ে আগামীকাল ভাত খাবেন শাহ, রাজমিস্ত্রি সনাতনের বাড়ির মেনু জেনে নিন

Amit Shah 13

বিঘে তিনেক জমি রয়েছে। তাতে চাষবাস করেন। বাকি সময় রাজমিস্ত্রির কাজ করেন। তাতেই কোনওমতে সচল থাকে সংসারের চাকাটা। সেই বাড়িতেই এখন সাজো সাজো রব। মাটির দেওয়াল রং করে আলপনা আঁকা হচ্ছে সেখানে। যেটুকু বাসন তা মেজেঘষে ঝকঝকে করে ফেলছেন বাড়ির মহিলারা। সীমিত সামর্থ্য। তারই মধ্যে অতিথির শাকভাতের জোগাড় করতে উঠেপড়ে লেগেছেন গোটা পরিবারের সবাই।

কয়েক দিন আগেই রাজ্য থেকে ঘুরে গেলেন বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। এবার বঙ্গে আসছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। ১৯ ডিসেম্বর মেদিনীপুরের কলেজ মাঠে সভা করবেন অমিত শাহ। সেদিন শালবনির বালীজুড়ি গ্রামের রাজমিস্ত্রি সনাতন সিংয়ের বাড়িতে মধ্যাহ্ন ভোজন করবেন তিনি। তার জন্যই সেজে উঠছে সনাতন সিংয়ের মাটির বাড়ি।

আরও পড়ুন: বিধায়ক পদ ছেড়ে প্রথম ‘অরাজনৈতিক’ সভায় শুভেন্দু, বক্তব্য নিয়ে আগ্রহ রাজ্য রাজনীতিতে

সনাতন বললেন, ‘‘আমাদের দারিদ্রের সংসারে স্বরাষ্ট্রমন্ত্রী দুপুরে খাবার খাবেন। এটা ভেবে আমরা আনন্দে ভেসে যাচ্ছি। তাঁর জন্য ভাত, ডাল, রুটির সঙ্গে থাকবে পটল, উচ্ছে, ঢেরস, খোসলা শাক ভাজা, শুক্ত, ফুলকপির তরকারি। শেষপাতে চাটমি পাঁপড় দই, মিষ্টিও থাকবে স্বরাষ্ট্রমন্ত্রীর জন্য। খাবার দেওয়া হবে কলাপাতায়।’’ অমিত শাহের জন্য রান্না করবেন সনাতনের স্ত্রী সরস্বতী ও মা যমুনা।

একচালা মাটির বাড়ি। সামনে উঠান। পাশে প্রধানমন্ত্রী আবাস যোজনায় তৈরি হচ্ছে একটি পাকা বাড়ি। সেই বাড়িটি আবার সনাতনের দিদা প্রয়াত রায় মনি সিং এর নামে বরাদ্দ। নির্মাণ কাজ চলছে। মাটির যে বাড়িতে আসবেন অমিত শাহ সেই বাড়িতে রং করার পর সেখানে আলপনা দেওয়ার কাজ চলছে। এলাকার বিজেপি কর্মী নিতাই জানা, সমর সিংহ, সঞ্জয় সিং, দীপঙ্কর সিং সবাই হাত লাগিয়েছেন সনাতনের বাড়ি সাজিয়ে তুলতে। সনাতনের মা যমুনা জানান, ‘‘বৌমাকে সঙ্গে নিয়ে রান্না করব। আমাদের হাতের রান্না উনি খাবেন ভাবতেই পারছি না।’’

সনাতন জানান, তাঁর কোনও দাবি নেই। যদি কথা বলার মতো সুযোগ হয় তাহলে গ্রামের উন্নয়নের জন্য বলবেন তিনি।

আরও পড়ুন: সবসময় তাঁকে ঘিরে রাখবেন ১০ জন কমান্ডো, কেন্দ্রের জেড-ক্যাটিগরির নিরাপত্তা পেলেন শুভেন্দু অধিকারী

 

Exit mobile version