Site icon The News Nest

দর্শকহীন পুজোয় আপত্তি, হাই কোর্টের রায়ের বিরুদ্ধে শীর্ষ আদালতে যাচ্ছে ফোরাম ফর দুর্গোৎসব

no entry

বাংলায় এবার বেনজির দুর্গাপুজো। মণ্ডপ থাকবে দর্শকশূন্য। রায় দিয়েছে হাইকোর্ট। দুর্গাপুজো নিয়ে কলকাতা হাইকোর্টের ঐতিহাসিক রায়ের সিদ্ধান্ত পুনরায় বিবেচনার জন্য আজ পুজো বলেছেন ফোরাম ফর দুর্গোত্সবের পক্ষ থেকে হাইকোর্টে রিভিউ পিটিশন দাখিল করা হবে। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের এজলাসে ফের শুনানি হতে পারে। আর সেদিকেই তাকিয়ে পুজো কমিটিগুলি।

করোনা (Coronavirus) পরিস্থিতিতে মাসের পর মাস বন্ধ স্কুল, কলেজ। বহু মানুষ হারিয়েছেন প্রাণ। এই অবস্থায় পুজো হোক কিন্তু উৎসব নয়। এই দাবি জানিয়েই কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা করেন বিদ্যুৎ দপ্তরের প্রাক্তন কর্মী অজয়কুমার দে। হাওড়ার বাসিন্দা ওই ব্যক্তির মামলারই শুনানি চলছিল দিনকয়েক ধরেই। সেই মামলার পরিপ্রেক্ষিতে রাজ্যের স্বরাষ্ট্রসচিব এবং মুখ্যসচিবকে ভিড় নিয়ন্ত্রণের ব্লু প্রিন্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট।  রাজ্যের তরফে কোনও ব্লু প্রিন্ট জমা দেওয়া হয়নি।

আরও পড়ুন: পিপিই কিট পরে কোভিড ওয়ার্ডেই ‘ঘুঙরু’ নাচ! স্টেপিং শিখতে চাইলেন খোদ হৃতিক রোশন

করোনার কথা মাথায় রেখে চলতি বছর পুজোয় মণ্ডপে কাউকে ঢুকতে দেওয়া হবে না বলেই জানিয়ে দেয় কলকাতা হাই কোর্ট। বিচারক জানান, ১৫ থেকে ২৫ জন  পুজো উদ্যোক্তা শুধু মণ্ডপে প্রবেশ করতে পারবে। সমস্ত পুজো মণ্ডপের বাইরে থাকবে ‘নো এন্ট্রি’ বোর্ড। যে পুজো উদ্যোক্তারা কোভিডবিধি মেনে দর্শনার্থীদের মণ্ডপে ঢুকতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন হাই কোর্টের রায়ে মনমরা তাঁরা। তাঁদের কথায়, এতদিনের আত আয়োজনের কী হবে? হঠাৎ দর্শকরা হাজির হলে কীভাবে ভিড় সামলাবেন? কোনও অপ্রীতিকর পরিস্থিত তৈরি হবে না তো?

আর তাই মহা চতুর্থীর দিন হাই কোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে ফোরাম ফর দুর্গোৎসব। এ নিয়ে সংগঠনের সাধারণ সম্পাদক শাশ্বত বসু জানিয়েছে, “অর্ডারের কপি আজ হাতে পেয়েছি। সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছি।” তবে রাজ্য সরকারও আবেদন করবে কি না, তা এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন: মমতাকে পুজোয় উপহার পাঠালেন শেখ হাসিনা, দিলেন শাড়ি, মিষ্টি ও ফুল

Exit mobile version