Site icon The News Nest

রাত থেকেই নামল পারদ, একলাফে তাপমাত্রা কমল ৬ ডিগ্রি, মেঘ সরলেই শীত বাংলায়

winter 25012016 1 2186044 835x547 m

শীতের আমেজে শহর কলকাতা। জেলাতেও শীতের অনুভব। সোমবার থেকেই রাজ্য়জুড়ে ঠান্ডা পড়তে চলেছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সোমবার থেকে কলকাতা-সহ জেলায় জেলায় হু হু করে নামতে পারে পারদ। ২৩ নভেম্বর থেকে ২৬ নভেম্বর কলকাতাতে তাপমাত্রা ২০-র নিচে নামবে। জেলাগুলোতেও ৩ থেকে ৪ ডিগ্রি কমবে তাপমাত্রা।

আগামী সপ্তাহে ৫ ডিগ্রী পারা পতন হতে পারে কলকাতায়। তাপমাত্রা ১৮ ডিগ্রিতে নেমে যেতে পারে। জেলায় জেলায় শীতের কাঁপুনি আসতে পারে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, কলকাতায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৮ শতাংশ, ন্য়ূনতম ৫৯ শতাংশ। ৬ নভেম্বর প্রথমবার কলকাতার তাপমাত্রা কুড়ির নীচে নামে। ৮ নভেম্বর পারদ নামে ১৮.৩ ডিগ্রিতে। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২২.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। আজ সর্বোচ্চ তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ১৯ ডিগ্রির নিচে।

আরও পড়ুন: এখনও দলের সর্বোচ্চ নীতিনির্ধারক কমিটিতে আছেন শুভেন্দু, রামনগরে ‘মেগা শো’-র আগে তাঁকে ‘বড় নেতা’ বলল দল

উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং সহ পার্বত্য এলাকায় মেঘলা আকাশ হালকা বৃষ্টির সম্ভাবনা। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর হাওড়া এবং ঝাড়গ্রামে হালকা বৃষ্টির সম্ভাবনা। রবিবার জম্বু-কাশ্মীরের ঢুকছে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা। এর প্রভাবে তাপমাত্রা নামার সম্ভাবনা উত্তর -পশ্চিম ভারতে। নিম্নচাপের জেরে দক্ষিণ ভারতে বৃষ্টি।

উত্তর ভারতে ইতিমধ্যেই হিমশীতল ঠান্ডা পড়েছে। গত কয়েক দিনে প্রবল ঠাণ্ডায় নাজেহাল অবস্থা রাজধানী দিল্লির বাসিন্দাদের। বেশিরভাগ উঁচু অঞ্চলে তুষারপাতের কারণে, সমতল জায়গাতেও শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। আর এই কারণেই হু হু করে নামছে তাপমাত্রা। স্কাইমেটের মতে, দেশের কিছু জায়গায় ২২ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনাও রয়েছে।

আরও পড়ুন: বঙ্গ বিজেপি নেতৃত্বে আস্থা ফিকে, গোবলয়ের হিন্দিবাসী নেতাদের ওপরই ভরসা শাহ-মোদির

Exit mobile version