Site icon The News Nest

সাত দিন পর পর মুছে যাবে মেসেজ, আসছে হোয়াটসঅ্যাপের নয়া ফিচার

Whatsapp Logo Pixabay 1200

‌ হোয়াটসঅ্যাপ (WhatsApp) ব্যবহারকারীদের জন্য সুখবর। এবার আরও একটি দুর্ধর্ষ ফিচার নিয়ে এল জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ। খুব শীঘ্রই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা পেতে চলেছেন ‘‌ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’‌ (‌Disappearing Messages)‌ নামে একটি ফিচার। যা চালু থাকলে ব্যক্তিগত বা গ্রুপ চ্যাটে পাঠানো মেসেজ সাতদিনের বেশি থাকবে না। সাতদিন হয়ে গেলে আপনা থেকেই মুছে যাবে।

এই সেটিংস ব্যবহার করলে পুরনো মেসেজে যদিও কোনও প্রভাব পড়বে না। ব্যক্তিগত চ্যাটে ইউজাররা নিজেদের মর্জি মতন ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচারটি অপ্ট করতে পারেন। অন্যদিকে গ্রুপে চ্যাটে শুধু অ্যাডমিনের কাছে এই ক্ষমতা আছে।

আরও পড়ুন: চাঁদের আলোকিত অংশে রয়েছে জল! এতদিনের ধারণা ভেঙে বিপ্লবিক আবিষ্কার নাসার

যদি কোনও ইউজার সাত দিন বাদে চ্যাট চেক করেন, তাহলে মেসেজটি দেখতে পাবেন না। শুধু নোটিফিকশনের প্রিভিউতে সেটি আসবে। ওই মেসেজ যদি ফরওয়ার্ড করা হয় তাহলে অবশ্য সেটি ভ্যানিস হবে না। একই সঙ্গে ব্যাকআপ রাখলে সেখান থেকে ওই মেসেজ ফেরত পাওয়া যাবে।

মিডিয়া ডাউনলোডের ক্ষেত্রে অটো ডাউনলোড চালু থাকলে ছবি-ভিডিও নিজর থেকে স্টোর হয়ে যাবে।  যদিও এই সময়সীমা বাড়াতে বা কমাতে পারবেন না ব্যবহারকারীরা৷ তবে নয়া এই ফিচারের প্রভাব আগের মেসেজ বা চ্যাটে পড়বে না। সেগুলো আগের মতোই থাকবে। হোয়াটসঅ্যাপ ওয়েব, অ্যান্ড্রয়েড, iOS ও KaiOS সবক’‌টি ভার্সনের ক্ষেত্রেই নয়া ‘‌‌ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচার আসছে।  তবে ঠিক কবে থেকে এই ফিচারটি পাওয়া যাবে তা অবশ্য জানা যায়নি।

আরও পড়ুন: ভারতে ফেরার আর কোনো সম্ভাবনা নেই, ফেসবুক পোস্টে স্পষ্ট জানিয়ে দিল PUBG

Exit mobile version