Site icon The News Nest

Duare Sarkar: পঞ্চায়েত ভোটের আগে বড় চমক নবান্নের! এবার দুয়ারে সরকারি আধিকারিকরা

didi 6

রাজ্য সরকারকে মানুষের সেবায় দুয়ারে পৌঁছে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার গ্রামগঞ্জে মানুষের দুয়ারে পৌঁছে যাবেন সরকারি অফিসাররা। নবান্নে এই নিয়ে বৈঠক হয়েছে। এমনকী নতুন একটি ইউনিট তৈরি করা হয়েছে। এই টিম বা ইউনিট প্রতিটি জেলার প্রতিটি গ্রামের মানুষের বাড়িতে যাবে। সেখানে গিয়ে সরকারি প্রকল্প পাচ্ছে কিনা মানুষ থেকে শুরু করে সমস্যার কথা জানবেন। তার ভিত্তিতে রিপোর্ট পেশ করবেন নবান্নে মুখ্যমন্ত্রীর সচিবালয়ে বলে সূত্রের খবর।

তবে গোটা ইউনিটে কীভাবে কাজ হবে, কি উপায় তারা পরিচালনা করবেন বিস্তারিত শীঘ্রই গাইডলাইন আকারে জেলাগুলিকে জানাতে পারে নবান্ন বলেই সূত্রের খবর। আগামী বছরের শুরুর দিকে এই রাজ্যে হতে চলেছে পঞ্চায়েত নির্বাচন। শুধু তাই নয়, পঞ্চায়েত নির্বাচনের আগেও কয়েক দফা দুয়ারে সরকারের পরিকল্পনাও নিতে চলেছে রাজ্য।

আরও পড়ুন: Hooghly: ফুচকা খেয়ে হাসপাতালে ভর্তি শতাধিক, পৌঁছল মেডিক্যাল টিম

সেক্ষেত্রে যাতে সামাজিক প্রকল্পগুলি পরিচালনার ক্ষেত্রে স্বচ্ছ ব্যবস্থা বজায় থাকে তার জন্যই এই বিশেষ উদ্যোগ বলেই মনে করা হচ্ছে। সম্প্রতি রাজ্যের পঞ্চায়েত দফতর ১০০ দিনের কাজ, প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে কড়া মনোভাব নিয়েছে। দুর্নীতি বা স্বজন পোষণ থাকলে এফআইআর করার পর্যন্ত নির্দেশ দিয়েছে রাজ্যে পঞ্চায়েত দফতর। শুধু এখানেই ক্ষান্ত থাকেনি রাজ্য, প্রয়োজনে টাকা তোলারও নির্দেশ দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে, সামগ্রিকভাবে প্রশাসনিক স্তরে যাতে কোনও রকম দুর্নীতি বা স্বজনপোষণ না থাকে তার জন্য একাধিক স্বচ্ছ ভাবনা নিয়ে আসতে চাইছে রাজ্য। তারই অঙ্গ হিসাবে এই নয়া ইউনিট তৈরির পরিকল্পনা নবান্নের।

বর্তমানে রাজ্যের তরফে লক্ষ্মীর ভান্ডার কন্যাশ্রী কৃষক বন্ধু-সহ একাধিক সামাজিক প্রকল্প পরিচালিত হয়। সেই সামাজিক প্রকল্পগুলির সুবিধা এবার সাধারণ মানুষের দুয়ারে নির্ভুলভাবে পৌঁছচ্ছে নাকি সেটাই খতিয়ে দেখবে এই ইউনিট।

আরও পড়ুন: Suvendu Adhikari: ফের শুভেন্দুর কনভয়ে ট্রাকের ধাক্কা, দুমড়ে-মুচড়ে গেল গাড়ি

Exit mobile version