Site icon The News Nest

Cyclone Mocha: কবে নাগাদ আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় মোকা, জেনে নিন IMD-র সর্বশেষ আপডেট

cyclone

রাজ্যে ঘূর্ণাবর্তের জেরে ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে রয়েছে ঘূর্ণিঝড়ের খবর। বৃহস্পতিবারও রাজ্যের বিভিন্ন জায়গায় ঝড়-বৃষ্টি চলবে। হাওয়া অফিস বলেছে আজ দক্ষিণ ও উত্তরবঙ্গের জেলাগুলোতে ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া সঙ্গে বৃষ্টি হবে সব জায়গায়। ৫ মে থেকে দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টি কমবে বলে পূর্বাভাস রয়েছে। তবে এরই মধ্যে সপ্তাহান্তে নিম্নচাপ ঘনীভূত হওয়ার সম্ভাবনা বঙ্গোপসাগরে। যার জেরে নতুন সপ্তাহের ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। যার নাম মোকা।

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী ৬ মে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে। ৭ মে সেই সিস্টেমটি নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর আগামী ৮ মে সেটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তারপর সেটি আরও শক্তি বাড়িয়ে উত্তর দিকে এগিয়ে যেতে পারে।

রিজিওনাল স্পেশালাইজড মেটেরোলজিকাল সেন্টারের মডেল অনুযায়ী, আগামী ৯ মে আন্দামান দ্বীপপুঞ্জের কাছে গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এরপর সেটি উত্তর ও উত্তর-পূর্বে এগিয়ে যেতে পারে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের কাছে পৌঁছতে পারে এই ঘূর্ণিঝড়।

আরও পড়ুন: Nadia: ৬ প্রেমিকের সঙ্গে পালিয়ে রেকর্ড! পলাতকা স্ত্রীকে ঘরে ফেরাতেই নতুন ‘বিপদ’ স্বামীর

আগামী সপ্তাহে ভারতের পূর্ব উপকূলের আবহাওয়া পরিবর্তন হবে। ঝোড়ো হাওয়া বইবে এই অঞ্চলে। হাওয়ার বেগ ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি পর্যন্ত পৌঁছে যেতে পারে। এরপর ধীরে ধীরে এই সিস্টেম যত শক্তি সঞ্চয় করবে, উপকূলে হাওয়ার বেগ বেড়ে ৭০ কিমি প্রতি ঘণ্টায় পৌঁছে যাবে। এই আবহে মৎসজীবী এবং ছোট নৌকা বা জাহাজকে সমুদ্র যাওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে।

তবে ঘূর্ণিঝড় কোন পথে এগোবে, তা নিশ্চিত করে আবহাওয়া দফতর এখনও জানায়নি। পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আর এই অবস্থায় আগে থেকে সতর্ক নবান্ন। ঝড়ের আশঙ্কা তৈরি হতেই বৈঠকে বসেন  রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। নবান্নে রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গে একটি বৈঠক করেন মুখ্যসচিব। ওই বৈঠকে ঝড় নিয়ে উপকূলবর্তী জেলাকে সতর্ক থাকার কথা বলা হয়েছে।

আরও পড়ুন: Minor Girl harassment: ‘ভূতে করেছে’, আঁচড়ে-কামড়ে যৌন হেনস্তার পর শিশুকে শেখাল অভিযুক্ত

Exit mobile version