Site icon The News Nest

Cyclone Mocha: ‘মোকা’-র প্রভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস, কোন কোন রাজ্যে সতর্কতা জারি?

Cyclone

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণাবর্তের জন্য আগামী কয়েকদিন আন্দামান – নিকোবর দ্বীপপুঞ্জে আঘাত হানতে চলেছে দুর্যোগ। রবিবার বিকেলে সাংবাদিক বৈঠকে এমনই জানালেন পূর্বাঞ্চলীয় আবহাওয়া অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। এদিন তিনি জানিয়েছেন, ১১ মে পর্যন্ত পশ্চিমবঙ্গ উপকূলে ঝড়বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আদৌ ঝড়ের কোনও প্রভাব পশ্চিমবঙ্গ উপকূলে পড়বে কি না সে ব্যাপারে আভাস পাওয়া যেতে পারে সোমবার।

এখনও যা পরিস্থিতি, তাতে সোমবার ঘূর্ণাবর্ত দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর নিম্নচাপে পরিণত হতে পারে। ক্রমে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আর এই ‘মোকা’-র প্রভাব সোমবার থেকেই পড়তে পারে আন্দামানে। তার প্রভাবে বৃষ্টি হতে পারে আরও দুই রাজ্যে। মৌসম ভবন জানিয়েছে, ৭ থেকে ৯ মে অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার কিছু জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। পূর্ব উপকূলের আরও বেশ কিছু অংশে বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: Summer Vacation: গরমের ছুটিতেও অনলাইনে পড়াশোনা! অতিরিক্ত ক্লাস, নির্দেশ মধ্যশিক্ষা পর্ষদের

আবহাওয়া বুলেটিন প্রকাশ করে মৌসম ভবন জানিয়েছে, ‘‘অন্ধ্রপ্রদেশের উত্তর এবং দক্ষিণ উপকূল, ইয়ানামের বেশ কিছু অংশে বজ্রবিদ্যুৎ-সহ ঝড় বৃষ্টি হতে পারে। রয়ালসীমায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।’’ মৌসম ভবন জানিয়েছে, অন্ধ্রের বিজয়নগরম, শ্রীকাকুলাম, পার্বতীপুরম, এএসআর, আনাকাপল্লী, এলুরু, গুণ্টুর, কৃষ্ণা, এনটিআর, উভয় গোদাবরী, নেল্লোর, তিরুপতি, চিত্তুর, পালনাড়ু, প্রকাশম জেলায় বৃষ্টি হতে পারে। কাডাপা, আন্নামায়া জেলার কিছু অংশেও বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

ওড়িশার ১৮টি জেলাতেও বৃষ্টির পূর্বাভাস জারি করেছে মৌসম ভবন। পুরী, ভদ্রক, বালেশ্বর, কটক, জাজপুর, কেন্দ্রপড়ায় হতে পারে বৃষ্টি।

আরও পড়ুন: Paschim Medinipur : এক স্ত্রীকে পেতে লড়াইয়ে ২ স্বামী, অবাক কান্ড দাসপুর থানায়

Exit mobile version