Online Class in Summer Vacation in West Bengal

Summer Vacation: গরমের ছুটিতেও অনলাইনে পড়াশোনা! অতিরিক্ত ক্লাস, নির্দেশ মধ্যশিক্ষা পর্ষদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তীব্র গরমের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ঘোষণা করেছিলেন ২ মে থেকে শিক্ষা প্রতিষ্ঠানে গরমের ছুটি দেওয়া হবে। সেই মোতাবেক আজ, মঙ্গলবার থেকে গরমের ছুটি পড়ছে রাজ্য জুড়ে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়গুলোতে। গরমের ছুটির পর স্কুল খুললেই অতিরিক্ত ক্লাস করাতে হবে শিক্ষক শিক্ষিকাদের। অর্থাৎ গরমের ছুটির জন্য যে সমস্ত ক্লাসগুলি নষ্ট হয়েছে সেই ক্লাস এর সেই ক্ষতিপূরণ করতে হবে স্কুলের শিক্ষক – শিক্ষিকাদের। এই মর্মে ইতিমধ্যেই নির্দেশ পাঠিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

পাশাপাশি গরমের ছুটিতে রাজ্যের একাধিক স্কুল অনলাইনে ক্লাস নেওয়ার পথে হাঁটছে।বিশেষত বেসরকারি স্কুলগুলি অনলাইনে ক্লাস নেবে। কলকাতার একাধিক সরকারি স্কুলও অনলাইনে ক্লাস নিতে চলেছে। প্রসঙ্গত স্কুল ছুটি দেওয়ার সময় অতিরিক্ত ক্লাস নেওয়ার এই নির্দেশিকা রাজ্য জুড়ে পাঠানো হলেও ফের আরও একবার এই নির্দেশিকা দিতে চলেছে পর্ষদ। আজ থেকে গরমের ছুটি দেওয়া হবে। রাজ্যজুড়ে স্কুলগুলিতে গরমের ছুটি এগিয়ে আনা হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদের ছুটির ক্যালেন্ডার অনুযায়ী মে মাসের শেষ সপ্তাহ থেকে ১১ দিনের জন্য গরমের ছুটি দেওয়া ছিল।

মঙ্গলবার থেকে সরকার, সরকার-পোষিত এবং সরকার সাহায্যপ্রাপ্ত স্কুলগুলোতে গরমের ছুটি পড়ছে। কবে স্কুল খুলবে, তা জানেন না শিক্ষকেরাও। শিক্ষা দফতর স্কুল খোলার বিজ্ঞপ্তি দিলে তবেই স্কুল খোলার অনুমতি মিলবে। গত কয়েকদিন ধরে আবহাওয়ার উন্নতি হওয়ায় এবং মাঝেমধ্যেই বৃষ্টির দেখা মেলায় স্কুলে তড়িঘড়ি করে গরমের ছুটি কেন দেওয়া হচ্ছে, সেই প্রশ্ন আগেই তুলেছিল বিভিন্ন শিক্ষক সংগঠন। এ বার তারা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে চিঠি লিখে চলতি আবহাওয়ায় স্কুল খুলে রাখার অনুরোধ করল।

শুধু পড়াশোনা নয়, গরমের ছুটিতে স্কুল দীর্ঘ দিন বন্ধ থাকলে রবীন্দ্র জয়ন্তী পালনেও সমস্যা হবে বলে দাবি শিক্ষকদের। তাঁরা জানিয়েছেন, গত চার বছর ধরে স্কুলে রবীন্দ্র জয়ন্তী পালন করা হচ্ছে না। প্রথম দু’বছর কোভিডের কারণে হয়নি। গত বছরেও বেশি গরম পড়ায় আগেভাগে গরমের ছুটি দিয়ে দেওয়া হয়েছিল। উত্তর কলকাতার একটি স্কুলের প্রধান শিক্ষক বলেন, “ভেবেছিলাম এ বার রবীন্দ্র জয়ন্তী ভাল ভাবে পালন করব। অনলাইনে কি আর রবীন্দ্র জয়ন্তী করা যায়? তড়িঘড়ি করে গরমের ছুটি দেওয়ার সিদ্ধান্ত কি পাল্টানো যায় না?”

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest