Site icon The News Nest

সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠল কলকাতা ও উত্তরবঙ্গের একাধিক জেলা, কাঁপল বাংলাদেশের একাংশও

earthquake 696x436 e1589964598422

সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠল কলকাতা (Kolkata) ও উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলা। তীব্র আতঙ্ক ছড়াল বাসিন্দা মধ্যে। শুধু বাংলা নয়, মিজোরাম ও বাংলাদেশেও অনুভূত হয়েছে কম্পন।

জানা গিয়েছে, শুক্রবার ভোর ৫ টা বেজে ১৫ মিনিট নাগাদ কেঁপে ওঠে কলকাতা। শীতের আমেজ পড়ে গিয়েছে। ফলে ঘরেই ছিলেন অধিকাংশ মানুষ। সাতসকালে হঠাৎই কম্পন অনুভূত হওয়ায় আতঙ্কিত হয়ে বাড়ির বাইরে বেরিয়ে আসেন অনেকে। ৫ টা বেজে ১৮ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয় উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায়। তার মধ্যে রয়েছে কোচবিহার, বালুরঘাট। কম্পন টের পেতেই হুড়োহুড়ি করে ঘর থেকে রাস্তায় বেড়িয়ে আসেন সেখানকার বাসিন্দারাও। তবে যদিও এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন: তৃণমূলের দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত দুবরাজপুর, চলল বোমা, জখম ৬

কম্পনের স্থায়িত্ব ছিল ৩০ সেকেন্ড। কেন্দ্রীয় মৌসম ভবন জানিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল মিজোরামের থেনজল থেকে ৭৩ কিমি দক্ষিণ-পূর্বে ও ১২ কিমি গভীরে। বাংলাদেশের চট্টগ্রাম থেকে উৎসস্থল ১৭৪ কিমি পূর্বে। অসম, ত্রিপুরা এবং প্রতিবেশী দেশ বাংলাদেশেও অনুভূত হয়েছে কম্পন। তবে নির্দিষ্ট কোন টেকটনিক প্লেট এই কম্পনের পিছনে, তা নিয়ে এই প্রতিবেদন প্রকাশের সময় কিছু জানা যায়নি। বড়সড় ক্ষয়ক্ষতির খবরও পাওয়া যায়নি। রাজ্যের বিভিন্ন স্থান থেকে নেটমাধ্যমে অনেকেই সকাল সকাল জানিয়েছেন, কম্পন অনুভূত হয়েছে। কেউ প্রশ্ন করেছেন, ‘এখনই কি ভূমিকম্প হল?’

ভারতের পাশাপাশি বাংলাদেশের বিস্তীর্ণ এলাকায় কম্পন অনুভূত হয়েছে। ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার, সিলেটের মতো জায়গা কেঁপে উঠেছে।

আরও পড়ুন: ১ কোটি রাজ্যবাসী পেয়েছে পরিষেবা, ‘বাংলা সহায়তা কেন্দ্রে’র সাফল্যে উচ্ছ্বসিত মমতা

 

Exit mobile version