Site icon The News Nest

দুঃস্থদের দুয়ারে খাবার, ওষুধ দেওয়ার নির্দেশ নবান্নের, সংশ্লিষ্ট জেলাশাসককে নজরদারির নির্দেশ

NABANNA 11

আর্থিকভাবে দুর্বল মানুষদের কেউ করোনা আক্রান্ত হলে তাদের পাশে দাঁড়ানোর জন্য বিশেষ উদ্যোগ নিল নবান্ন। আপাতত সিদ্ধান্ত নেওয়া হয়েছে আর্থিকভাবে পিছিয়ে পড়া কোনও পরিবার করোনায় আক্রান্ত হলে তাঁর বাড়িতে পুলিশই খাবার পৌঁছে দেবে। তাঁরা যাতে কোনওভাবেই খাবারের সমস্যায় না পড়েন সেব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য বিশেষ নির্দেশ দিয়েছে নবান্ন।

মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এ নিয়ে নির্দেশ জারি করে বলেছেন প্যাকেট করে শুকনো খাবার পৌঁছে দিতে হবে এলাকার দুঃস্থ মানুষদের। কী থাকবে এই প্যাকেটে? নবান্ন সূত্রে জানা গিয়েছে, চাল, ডাল, মুড়ি ও বিস্কুট প্যাকেটে থাকবে।

আরও পড়ুন: মেলেনি সরকারি চাকুরে পাত্র, ‘অবসাদে’ গলায় ফাঁস দিয়ে আত্মঘাতী বাড়ির একমাত্র মেয়ে

বাড়ি পর্যন্ত খাবার পৌঁছে দেওয়ার ব্যবস্থা করতে হবে। এ ক্ষেত্রে স্থানীয় পুলিশের সাহায্য নিতে জেলা প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। খাবারের সঙ্গে যদি কোনও ওষুধের প্রয়োজন থাকে তাও বাড়িতে পৌঁছে দেওয়ার জন্য মুখ্যসচিব নির্দেশ দিয়েছেন।

এর পাশাপাশি যাঁরা বাড়িতে নিভৃতবাসে রয়েছেন তাঁদের খাবার ও ওষুধ পৌঁছে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে জেলা প্রশাসনকে। প্রথম দু’টি ঢেউয়ের মতো রাজ্যে তৃতীয় ঢেউ যদি আছড়ে পড়ে তবে ফের ভোগান্তির মধ্যে পড়বেন আর্থিক ভাবে দুর্বল মানুষরা। তাই তাঁরা যাতে ফের সমস্যার মধ্যে না পড়েন সে জন্য আগাম প্রস্তুতি নিয়ে রাখছে রাজ্য সরকার।

তবে কেবলমাত্র করোনা আক্রান্ত গরিব মানুষই এই ধরনের প্যাকেট পাবেন। বাসিন্দাদের একাংশের মতে, কোনও পরিবারের কর্তা যদি করোনায় আক্রান্ত হন তবে সেই পরিবার মারাত্মক সমস্যায় পড়ে যায়। তিনি বাড়ি থেকে বেরোতে না পারায় আয়ের উৎস প্রায় বন্ধ হয়ে যায়। সেকারণেই সেই পরিবার যাতে খাবারের সংকটের মধ্যে না পড়ে সেটাই নিশ্চিত করতে চাইছে নবান্ন।

আরও পড়ুন: খড়গপুরে মর্মান্তিক দুর্ঘটনা, পিকআপ ভ্যানের ধাক্কায় মৃত্যু ৩ শিশুর

 

Exit mobile version