Site icon The News Nest

দুর্গাপুজো থেকে লক্ষ্মীপুজো পর্যন্ত শিথিল বিধিনিষেধ, রাত জেগে ঠাকুর দেখতে সমস্যা হবে না পুজোপ্রেমী বাঙালির

durga puja guideline 2021

পুজোর সময়ে রাতে নাইট কার্ফু থাকছে না। তবে কোভিড বিধি আগের মতোই জারি থাকছে। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, ৩০ অক্টোবর পর্যন্ত রাজ্যে করোনার বিধিনিষেধ বহাল থাকবে। তবে আগের বছরের মতো এই বছর অবশ্য দুর্গাপুজোর সময়ে রাতে যানবাহন চলাচলের ক্ষেত্রে কোনও বিধিনিষেধ থাকছে না।

বুধবার সন্ধ্যায় নবান্নের তরফে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তাতে বলা হয়েছে এখন যে সব করোনা বিধি নিষেধ রাজ্যে চালু রয়েছে তেমনটাই চলবে গোটা অক্টোবর মাসেও। অনেকে আশা করেছিলেন অক্টোবর থেকে লোকাল ট্রেন চলাচলে অনুমতি দিতে পারে রাজ্য সরকার। কিন্তু বুধবারের বিজ্ঞপ্তির পরে এটা স্পষ্ট যে, এখনই লোকাল ট্রেনের স্বাভাবিক চলাচলের ঝুঁকি নিতে চাইছে না রাজ্য সরকার। একই ভাবে মেট্রো রেলের চলাচলও নিয়ন্ত্রিতই থাকছে অক্টোবর মাসে।

আরও পড়ুন: পুজোর মুখে খুশির খবর, ৫০ শতাংশ বাড়িতে দুয়ারে রেশন, নয়া নির্দেশ দিল খাদ্য দফতর

অক্টোবর মাস উৎসবের মাস। সেই সময়েও করোনা বিধি নিষেধ বজায় রাখার কথা জানালেও কিছুটা ছাড়ের কথা জানিয়েছে নবান্ন। বিজ্ঞপ্তি অনুযায়ী এখনকার মতো অক্টোবর মাসেও রাত্রি ১১টা থেকে সকাল ৫টা পর্যন্ত কার্ফু জারি থাকবে। তবে পুজোর ক’টা দিন দর্শনার্থীদের সুবিধা করে দিতে ১০ থেকে ২০ অক্টোবর রাত্রিকালীন কার্ফু থাকবে না। এই সময়কালের মধ্যে রয়েছে দুর্গাপুজো ও লক্ষ্মীপুজো।

এ ছাড়া আর কোনও ছাড়ের ঘোষণা নেই বুধবারের বিজ্ঞপ্তিতে। একই সঙ্গে এই সময়ে শারীরিক দূরত্ব বজায় রাখা-সহ অন্যান্য বিধিনিষেধ নিয়ে প্রশাসন যে কড়া মনোভাব দেখাবে তাও বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। জেলা প্রশাসন ও পুলিশকে করোনা বিধিনিষেধ পালন নিশ্চিত করতে কড়া পদক্ষেপ করারও নির্দেশ দিয়েছে নবান্ন।

সম্প্রতি রাজ্যে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। সেই কথা মাথায় রেখেই পুজোর এই কটা দিন রাতে চলাচলের ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করা হয়েছে বলে ওয়াকিবহাল মহলের মত।

আরও পড়ুন: ভোটের ডিউটি করতে এসে ছাদ থেকে পড়ে মৃত্যু কনস্টেবলের

Exit mobile version