Site icon The News Nest

WB Student Scheme: অ্যাকাউন্টে ১০ হাজার টাকা! শিক্ষক দিবসে পড়ুয়াদের উপহার মমতার, কারা পাবেন?

DIDI

মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকার ক্ষমতায় আসার পর থেকেই পড়ুয়াদের জন্য একের পর এক প্রকল্পের বন্দোবস্ত করেছে। এই বছরেও ছাত্র-ছাত্রীরা যাতে নির্বিঘ্নে তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারে সেই কারণেই আগামীকাল অর্থাৎ ৫ সেপ্টেম্বরের জন্য বড়সড় উদ্যোগ নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, সরকারের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, পড়ুয়াদের ১০ হাজার টাকা করে দেওয়া হবে। ২০২১ সালে শুরু হওয়া তরুণের স্বপ্ন প্রকল্পের অধীনেই এই কাজটি করা হবে। এই প্রসঙ্গে বলে রাখা দরকার যে, তরুণের স্বপ্ন প্রকল্প চালু করার পিছনে মূল উদ্দেশ্য হ’ল পড়ুয়াদের প্রযুক্তির সাথে তাদের পড়াশোনার সংযোগ স্থাপনে সহায়তা করা।

আরও পড়ুন: Dattapukur Blast: দত্তপুকুরে বাজি কারখানায় বিস্ফোরণ, মৃত ৭, প্রাণ গেল কারখানার মালিকের পুত্র- বাড়ির মালিকেরও

সূত্রের খবর, প্রত্যেক বছরের মতো চলতি বছরেও শিক্ষক দিবসের দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের পড়ুয়াদের নিয়ে একটি অনুষ্ঠান করবেন। উক্ত অনুষ্ঠানে একাদশ ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের হাতে স্মার্টফোন অথবা ট্যাব কেনার অর্থও তুলে দেওয়া হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়তে চলেছে ১০ হাজার টাকা। পশ্চিমবঙ্গ সরকার পরিচালিত স্কুল বা মাদ্রাসায় অধ্যয়নরত শুধুমাত্র দ্বাদশ শ্রেণির পড়ুয়ারাই এই প্রকল্পের অধীনে দশ হাজার টাকার আর্থিক সহায়তা পাবেন।

তবে, পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে দেওয়া এই এককালীন অনুদান পাওয়ার জন্য কিছু বিশেষ শর্ত রয়েছে। পড়ুয়ার পরিবারের বার্ষিক পারিবারিক আয় প্রতি বছর ২ লক্ষ টাকার কম হতে হবে। । ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পের আবেদন করার জন্য কোনও অনলাইন পদ্ধতি উপলব্ধ নেই। যোগ্য শিক্ষার্থীদের বিবরণ স্কুল কর্তৃপক্ষের তরফেই রাজ্যের শিক্ষা বিভাগের কাছে পাঠানো হয়। শিক্ষা বিভাগের তরফ থেকে সেই নথিপত্র যাচাই করার পর, উল্লিখিত শিক্ষার্থীরা পশ্চিমবঙ্গ তরুণ স্বপ্ন প্রকল্পের অধীনে স্মার্টফোন, ট্যাবলেট, অথবা কম্পিউটার কেনার জন্য দশ হাজার টাকা করে আর্থিক সহায়তা পান।

আরও পড়ুন: Bus Strike : বাস ধর্মঘটের ডাক, টানা তিন দিন বন্ধ থাকবে পরিষেবা

Exit mobile version