Site icon The News Nest

Pope Francis: বিয়ের আগে অন্তরঙ্গ না হওয়াই আসল ভালবাসা, পোপের মন্তব্য ঘিরে বিতর্ক

pope

ভ্যাটিক্যানের পোপ মানেই ভাবগম্ভীর ব্যাপার, সেই ধারণা ভেঙে দিয়েছেন ফ্রান্সিস। তবে এবার প্রকৃত ভালবাসার অর্থ বোঝাতে সমাজের চলতি ধারণাতেই সিলমোহর দিলেন। জানিয়ে দিলেন, বিয়ের আগে যৌন মিলন না করাই প্রকৃত ভালবাসা।

ফ্রান্সিসের দাবি, বিয়ে না হওয়া পর্যন্ত কোনও ব্যক্তি চাইলে যৌন সম্পর্কে লিপ্ত না-ও হতে পারেন। সঙ্গীর যৌন সঙ্গমের ইচ্ছেকে প্রশ্রয় না দিয়ে সেই সম্পর্ককে আরও সুরক্ষিত করা যায়। ফ্রান্সিস আরও দাবি করেছেন, বর্তমানে যৌন সম্পর্কের সঙ্গে যুক্ত বিভিন্ন উত্তেজনা বা চাপের কারণে অনেকে যুগলের সম্পর্ক ভেঙে যায়।

আরও পড়ুন: ফাঁস হয়েছিল Bedroom Video! প্রয়াত পাকিস্তানের ‘মিম কিং’ Aamir Liaquat Hussain

সম্প্রতি যুগলের সম্পর্ক নিয়ে নিয়ে একটি নির্দেশিকা প্রকাশ করেছে ভ্যাটিকান। যা আসলে স্বয়ং পোপ ফ্রান্সিসেরই নির্দেশিকা। সেখানে বলা হয়েছে, “অল্প বয়সি স্বামী-স্ত্রীর উচিত নিজেদের সময় দেওয়া। এতে বন্ধুত্ব গড়ে ওঠে। বিয়ে পূর্ববর্তী সতীত্ব দাম্পত্য জীবনকে সফল করতে সাহায্য করে।” ৯৭ পাতার ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে, “ইদানিংকালে দাম্পত্য সম্পর্ক ভাঙার অন্যতম কারণ যৌনতা সংক্রান্ত উত্তেজনা ও চাপ।”

তবে তাঁর এই মন্তব্যের জন্য নেটমাধ্যম ব্যবহারকারীদের কটাক্ষের মুখে পড়েছেন পোপ। ২০১৩ সালে ভ্যাটিক্যান সিটি স্টেটের ক্ষমতাশালী ক্যাথোলিক চার্চের পোপ হন ফ্রান্সিস। এর অর্থ তিনি রোমের বিশপ এবং ভ্যাটিক্যানের চার্চের সর্বময় কর্তা। সকলেরই জানা, বর্তমান পোপ সবসময়ে খবরে থাকেন। ক’দিন আগেও বিতর্কিত মন্তব্য করেন পঁচাশি বছরের ফ্রান্সিস। বলেন, “সন্তানের বদলে যাঁরা পোষ্য নেওয়া পছন্দ করেন, তাঁরা আসলে স্বার্থপর। পোষ্যকে সন্তানের বিকল্প ভাবা মানবিকতা বিরোধী।” এক অনুষ্ঠানে পিতৃত্ব নিয়ে বলতে গিয়ে আরও বলেন, “সন্তানের জন্ম দেওয়া সব সময় ঝুঁকিপূর্ণ। তারচেয়েও বেশি ঝুঁকি সন্তান না থাকা।” যাঁরা পোষ্য ভালবাসেন স্বভাবতই তাঁরা পোপের এই মন্তব্যে অখুশি হন।

আরও পড়ুন: Sergey Brin: বিশ্বের ষষ্ঠ ধনীর বিবাহবিচ্ছেদ, ভাগ হবে প্রায় সাড়ে সাত লক্ষ কোটির সম্পত্তি!

Exit mobile version