Google Co-Founder, World's 6th-Richest, Files For Divorce

Sergey Brin: বিশ্বের ষষ্ঠ ধনীর বিবাহবিচ্ছেদ, ভাগ হবে প্রায় সাড়ে সাত লক্ষ কোটির সম্পত্তি!

মাইক্রোসফট (Microsoft) প্রতিষ্ঠাতা বিল গেটসের (Bill Gates) পরে আরও এক বিশ্বখ্যাত তথ্যপ্রযুক্তি সংস্থার শীর্ষ কর্তা এবার বিবাহ বিচ্ছেদের পথে হাঁটার সিদ্ধান্ত নিলেন। বিশ্বের সবচেয়ে জনপ্রিয়তম সার্চ ইঞ্জিন ‘গুগল’ (Google) –এর সহ প্রতিষ্ঠাতা ও বিশ্বের ষষ্ঠতম ধনী সের্গেই ব্রিন (Sergey Brin) বর্তমান স্ত্রী নিকোল সানাহানের (Nicole Shanahan) বিরুদ্ধে ক্যালিফোর্নিয়ার সান্টা ক্লারা (Santa Clara, California) আদালতে ওই মামলা দায়ের করেছেন।

স্ত্রীর সঙ্গে তাঁর সম্পর্ক তলানিতে এসে দাঁড়িয়েছে জানিয়ে গুগলের সহ প্রতিষ্ঠাতা আদালতকে বলেছেন, ‘বিগড়ে যাওয়া সম্পর্ক কোনওভাবেই শোধরানো যাবে না।’ ৪৮ বছর বয়সী সের্গেই ব্রিন (Sergey Brin) ২০১৫ সালে প্রথম স্ত্রী ও বিখ্যাত মহিলা উদ্যোক্তা অ্যানি উওজসিসিকি-কে (23andMe co-founder Anne Wojcicki) ডিভোর্স দিয়েছিলেন। তার পরেই নতুন করে জীবন শুরু করেছিলেন নিকোল সানাহানের (Nicole Shanahan) সঙ্গে।

দু’জনের একটি তিন বছরের সন্তানও রয়েছে। মামলায় সেরগেই তাঁদের কন্যার যৌথ দায়িত্ব চেয়েছেন। তিনি জানিয়েছেন, মেয়ের দেখভালের জন্য স্ত্রীর কাছ থেকে কোনও অর্থ সাহায্যের প্রয়োজন নেই তাঁর। তবে একই সঙ্গে এ-ও জানিয়েছেন যে, নিকোলেও সন্তান পালনের জন্য তাঁর কাছ থেকে কোনও অর্থ সাহায্য পাবেন না। তবে তাঁদের বিবাহ বিচ্ছেদ সংক্রান্ত মামলার শুনানিতে যাতে গোপনীয়তা বজায় রাখা হয়, সেই আর্জি জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: Prophet Mohammad: পয়গম্বরকে নিয়ে কুমন্তব্যের জের, কুয়েতের সুপারমার্কেট থেকে সরল ভারতীয় পণ্য

তাঁর বিচ্ছেদের খবরে জল্পনা শুরু হয়েছে খোরপোশের অঙ্ক নিয়ে। আইনজীবীরা জানাচ্ছেন, এ ব্যাপারে আগাম একটি ব্যবস্থা করে রেখেছিলেন সেরগেই। বিয়ের আগে নিকোলেকে দিয়ে একটি প্রাক্-বিবাহ চুক্তিপত্রে সই করিয়েছিলেন তিনি। যার জেরে বিচ্ছেদ হলেও নিকোলে ধনকুবেরের সম্পত্তির দাবি করতে পারবেন না। যদিও আইনজীবীরা জানিয়েছেন, এখনই নিশ্চিত করে বলা যাবে না কিছু। বিষয়টি যেহেতু বিচারাধীন, তাই সিদ্ধান্ত বদলাতেও পারে।

পুরনো ইতিহাস ঘেঁটে দেখা যাচ্ছে, প্রাক্তন স্ত্রীর সঙ্গে বিচ্ছেদের পরে খোরপোশ দিতে হয়েছিল সেরগেইকে। কিন্তু সেই অর্থের পরিমাণ এ পর্যন্ত জানতে পারেনি কেউ। নিকোলে এবং সেরগেইয়ের বিচ্ছেদের মামলাটিতেও গোপনীয়তা বজায় রাখার অনুরোধ করা হয়েছে আদালতে। ফলে এ ক্ষেত্রেও শেষ পর্যন্ত ৯ হাজার ৪০০ কোটি ডলারের বিপুল সম্পত্তি যা ভারতীয় মুদ্রায় সাত লক্ষ ৩৪ হাজার কোটি টাকার সমান, তার ভাগাভাগি গোপনে থেকে যাওয়ার সম্ভাবনাই প্রবল বলে মনে করছেন অনেকে।

আরও পড়ুন: Bangladesh Flood: জলের নিচে প্রায় গোটা সিলেট, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যা