Site icon The News Nest

UAE-India Relations: নূপুর-মন্তব্যের জের! ভারতের গমে সংযুক্ত আরব আমিরশাহির নিষেধাজ্ঞা

wheat scaled

ভারতের থেকে কেনা গম (Whea Import), আটা, ময়দার রফতানি সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিল সংযুক্ত আরব আমিরশাহি (United Arab Emirates)। সেই মর্মে নির্দেশিকা জারি করা হয়েছে। আপাতত চার মাস ভারতের থেকে কেনা গম, আটা এবং ময়দার রফতানি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে তারা। সরকারি বিবৃতি তুলে ধরে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে সে দেশের এমিরেটস নিউজ এজেন্সি।

ঘরোয়া বাজারের চাহিদা মেটাতে গত ১৪ মে গম রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল নরেন্দ্র মোদী সরকার। আর ইউক্রেন যুদ্ধের আবহে নয়াদিল্লির এই সিদ্ধান্তের জেরে ইউরোপ ও পশ্চিম এশিয়ায় গমের দাম বাড়তে শুরু করে। একাধিক দেশ এবং আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)-এর তরফে ইতিমধ্যেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন জানানো হয়েছে ভারতের কাছে। এই পরিস্থিতিতে কেন ‘উল্টো পথে’ হাঁটল সংযুক্ত আরব আমিরশাহি সরকার?

কূটনীতি বিশেষজ্ঞদের একাংশের মতে, ভারতের শাসকদলের নেতা-নেত্রীদের একাংশের বিতর্কিত মন্তব্যই এমন সিদ্ধান্তের কারণ। তবে আমিরশাহি সরকারের এমন সিদ্ধান্তের পিছনে আন্তর্জাতিক বাণিজ্য পরিস্থিতি সংক্রান্ত কোনও কারণ থাকার সম্ভাবনাও রয়েছে বলে মনে করছেন অনেকে। প্রসঙ্গত, একটি সংবাদমাধ্যমে বিজেপি মুখপাত্র (বর্তমানে সাসপেন্ড) নূপুরের বিতর্কিত মন্তব্যের প্রেক্ষিতে আরব দুনিয়ায় প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছে ভারতকে। সৌদি আরব, কাতার-সহ একাধিক দেশের শপিং মলে ভারতীয় পণ্য বিক্রি ঘিরেও নিষেধাজ্ঞা জারি হয়।

আরও পড়ুন: Nepal Plane: মিলল ধ্বংসাবশেষ, ৪ ভারতীয়-সহ ২২ জনেরই মৃত্যুর আশঙ্কা

প্রসঙ্গত, সাধারণ ভাবে গম রফতানি বন্ধ করলেও চুক্তি অনুযায়ী সংযুক্ত আরব আমিরশাহিকে গম সরবরাহ করায় প্রক্রিয়া জারি রাখার সিদ্ধান্ত নিয়েছিল মোদী সরকার। পশ্চিম এশিয়ার দেশগুলির মধ্যে সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গেই নিঃশুল্ক বাণিজ্য চুক্তি রয়েছে ভারতের। এই চুক্তি আওতায় থাকা পণ্য আমদানি এবং রফতানির ক্ষেত্রে পরস্পরের থেকে কোনও শুল্ক নেয় না দুই দেশ। চলতি বছর মে মাস থেকেই ওই চুক্তির আওতায় বাণিজ্য শুরু হয়েছিল দুই দেশের।

টানাপোড়েনের মধ্যেই ভারতের থেকে গম, আটা, ময়দা কেনা সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিল সংযুক্ত আরব আমিরশাহি। শুধু তাই নয়, ভারতের তরফে নিষেধাজ্ঞা জারির আগে যে সমস্ত সংস্থা গম, আটা রফতানির জন্য কিনে রেখেছিল, রফতানি করার আগে তাদের দেশের অর্থমন্ত্রকের কাছে আবেদন জানাতে হবে বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন: US: আমেরিকার সেরা রেস্তোরাঁর শিরোপা জিতল ভারতীয় দোকান ‘চায় পানি’

 

Exit mobile version