ইউরোপ যাওয়ার পথে ভূমধ্যসাগরে ডুবে নিহত অন্তত ৬৫ শরণার্থী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#ইউরোপ: তিউনিসিয়ার উপকূলের কাছে ভূমধ্যসাগরে অভিবাসনপ্রত্যাশী মানুষের একটি নৌকাডুবির ঘটনায় কমপক্ষে ৬৫ জনের মৃত্যু হয়েছে। জাতিসংঘের শরণার্থী সংস্থা জানায়, নৌকাটি গত বৃহস্পতিবার লিবিয়ার জুয়ারা থেকে রওনা হয়।এ ঘটনায় ১৬ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া ব্যক্তিরা বলেছেন, বৃহস্পতিবার লিবিয়ার জুয়ারা থেকে শরণার্থী বোঝাই নৌকাটি ছেড়ে যায়। এরপরই প্রবল ঢেউয়ের মধ্যে পড়ে নৌকাটি। চলতি বছর এটিই শরণার্থী বহনকারী কোনো নৌকাডুবির সবচেয়ে ভয়াবহতম ঘটনা।তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই দুর্ঘটনার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে একটি জাহাজ নিয়ে ঘটনাস্থলে পৌঁছায় নৌবাহিনী। এ সময় মাছ ধরা একটি নৌকা শরণার্থীদের উদ্ধার করছিল বলেও জানানো হয় ওই বিবৃতিতে।ওই নৌকার আরোহীরা সাব-সাহারান আফ্রিকা বাসিন্দা বলে ধারণা করা হচ্ছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থার একজন কর্মকর্তা ভিনসেন্ট কোহটেল এক বিবৃতিতে জানান, যাঁরা এখনো ভূমধ্যসাগর পাড়ি দিতে চান, এই ঘটনা সেটির মর্মান্তিক এবং ভয়াবহতার কথা স্মরণ করিয়ে দেয়। চলতি বছরের প্রথম চার মাসে লিবিয়া থেকে ইউরোপে পাড়ি জমাতে গিয়ে এখন পর্যন্ত ১৬৪ জন মানুষের মৃত্যু হয়েছে।

প্রতিবছর হাজারো অভিবাসনপ্রত্যাশী লিবিয়া থেকে ভূমধ্যসাগর হয়ে ইউরোপে পাড়ি জমানোর চেষ্টা করেন। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে অতিরিক্ত যাত্রী এবং অব্যবস্থাপনার কারণে অনেকের মৃত্যু হয়। জানা যায়, ভূমধ্যসাগরের জলপথে ইউরোপে যাওয়ার পথে লিবিয়া উপকূলে এ ধরনের নৌকাডুবির ঘটনা প্রায়ই ঘটে থাকে। সাম্প্রতিক সময়ে লিবিয়ার নিরাপত্তা বাহিনীকে অভিবাসীদের ঠেকানোর কাজে ব্যবহার করছে ইতালি। এ কারণে ২০১৭ সালের মধ্যভাগ থেকেই লিবিয়া উপকূল থেকে ইউরোপে অভিবাসীদের নৌযাত্রা কমছে। তবে মানবাধিকার সংগঠনগুলো বরাবরই ইতালির এই পদক্ষেপের সমালোচনা করে আসছে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest