ফণী এগোচ্ছে কলকাতার দিকে, ঘন্টায় ৭০-৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: এ রাজ্যেও ফণীর প্রভাব শুরু। দিঘা, মন্দারমণি-সহ উপকূলবর্তী এলাকাগুলিতে শুরু হয়েছে প্রবল বৃষ্টি। দিঘা-মন্দারমণিতে উত্তাল সমুদ্র। ১০ থেকে ১৫ ফুট উঁচু ঢেউ আছড়ে পড়ছে উপকূলে। সমুদ্রের ধার বরাবর বাঁধ উপচে জল ঢুকছে সৈকত শহরে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রাত আটটা নাগাদ ওড়িশার জাজপুরের কাছে রয়েছে ফণী। অর্থাৎ কলকাতা থেকে ২০০ কিলোমিটার দূরে এবং দিঘা থেকে ৬০ কিলোমিটার দূরে রয়েছে।

আবহাওয়া দফতর আরও জানিয়েছে, কলকাতায় যখন ফণী প্রবেশ করবে, তখন ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার। তবে ৫ মে রবিবারের পর থেকে আর ফণীর প্রভাব থাকবে না এবং দুর্যোগ পুরোপুরি কেটে যাবে।

যদিও এখনও এ রাজ্য থেকে অনেকটাই দূরে রয়েছে ফণী। আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে, ওড়িশা ছেড়ে রাজ্যে আছড়ে পড়তে শনিবার ভোররাত হবে। ঝড়ের শক্তিও অনেকটাই কমবে। আবহাওয়া দফতর জানিয়েছিল, সন্ধ্যার পর থেকেই ওড়িশা লাগোয়া এ রাজ্যের জেলাগুলিতে ঝড় শুরু হবে। সেই ঝড়ের গতিবেগ হবে ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার।

আবহাওয়া দফতর সূত্রে খবর এই মুহূর্তে কলকাতা থেকে ৩৪০ কিলোমিটার দক্ষিণ পশ্চিম ও দিঘা থেকে ২০০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে ফণী। এক্সট্রিমলি সিভিয়ার সাইক্লোন থেকে শক্তি খুইয়ে এই মুহূর্তে ফণী পরিণত হয়েছে ভেরি সিভিয়ার সাইক্লোনে। ধীরে ধীরে পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হচ্ছে তা।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest