বন্দুকবাজের হানা, আফগানিস্তানে প্রাণ গেল মহিলা সাংবাদিকের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#কাবুল: সন্ত্রাসের নিশানায় সংবাদ মাধ্যমের কর্মী।আফগানিস্তানে গুলি করে খুন করা হল এক মহিলা সাংবাদিককে। শনিবার সকালের দিকে ঘটনাটি ঘটেছে ওই দেশের রাজধানী শহর কাবুলে। মৃতের নাম মীনা মঙ্গল। তিনি সাংবাদিক আফগানিস্তান পার্লামেন্টের সাংস্কৃতিক পরামর্শদাতা ছিলেন বলেও জানা গিয়েছে।

কাবুলের অভ্যন্তরীণ মন্ত্রকের মুখপাত্র নসরত রহিমি জানিয়েছেন, প্রাথমিক ভাবে জানা গেছে মোটরবাইকে চেপে দু’জন বন্দুকবাজ হানা দিয়েছিল ওই বাজারের কাছে। তবে পুলিশ জানিয়েছে, সংখ্যায় তারা দুইয়ের বেশি ছিল। ভিড়ের মধ্যে মিশে মিনার উপর নজরদারি চালানো হচ্ছিল। শনিবার সকালের এই ঘটনায় সন্ধে পর্যন্ত কাওকে গ্রেফতার করা যায়নি। পুলিশ তদন্ত চালাচ্ছে। মিনার পরিবার জানিয়েছে, বাজারের ওই এলাকা থেকে সকালে মিনা অফিস যান। সেখানেই তাঁর গাড়ি আসে। এ দিনও গাড়ির জন্যই অপেক্ষা করছিলেন তিনি। সেই সময়ে তাঁর উপর হামলা চালানো হয়। কী কারণে এই হামলা বা মিনার কোনও শত্রু ছিল কি না সে ব্যাপারে কিছুই জানাতে পারেননি তাঁরা।

এক দশকেরও বেশি সাংবাদিকতার কাজ করেছেন মিনা। তা ছাড়া আরিয়ানা টিভি, সামশাদ টিভি-সহ একাধিক টিভি চ্যানেলের সঞ্চালিকাও ছিলেন তিনি। সম্প্রতি সংসদের নিম্ন কক্ষে সাংস্কৃতিক উপদেষ্টার কাজ করতেন মিনা। নানা সমাজসেবা মূলক কাজের সঙ্গেও জড়িত ছিলেন তিনি। আফগানিস্তানের মহিলাদের অধিকার নিয়ে সোশ্যাল মিডিয়ায় লেখালেখি করতে মিনা। তাঁর নিজস্ব পেজও ছিল।

সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, গত পাঁচ মাসে আফগানিস্তান মোট ১৫ সাংবাদিককে বোমা মেরে খুন করা হয়েছে। যার মধ্যে একদিনেই খুন হয়েছেন ন’জন। মীনার খুনের ঘটনায় এখনও পর্যন্ত কেউ দায় স্বীকার করেনি৷ হত্যাকাণ্ড জঙ্গি হামলা নাকি নিতান্তই ব্যক্তিগত আক্রোশে, তা নিয়ে এখনও ধন্দে পুলিশ৷ প্রাথমিক অনুমান, একজন নয়৷ গুলি চালানোর ঘটনায় জড়িত একাধিক ব্যক্তি৷ স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে শুরু হয়েছে তদন্ত৷

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest