শুষ্ক ও নিষ্প্রাণ চুলের প্রাণ ফেরাতে ব্যবহার করুন আপেলের হেয়ার মাস্ক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক: আপনার ব্যস্ত জীবনে অযত্ন ও অবহেলায় চুল তো ক্রমেই শুষ্ক ও নিষ্প্রাণ হয়ে সব ঝরে পড়ছে! বাড়ির কাজ, আবার অফিসের হাজার একটা কাজ সামলে নিজের যত্ন নেওয়ার কথা কার মনে থাকে বলুন! খাবার খাওয়ার সময়ই হয়ে ওঠে না আবার নিজের চুলের যত্ন।কিন্তু শত ব্যস্ততার মাঝেও নিজের চুলের যত্ন নিয়ম করে নিতে হবে। কিন্তু কী ভাবে নেবেন চুলের যত্ন বরং জেনে নেওয়া যাক।

চুলের উজ্জ্বলতা দ্বিগুণ করতে

দিনের বেশিরভাগ সময় যাদের বাইরে থাকতে হয়, তাদের মাথায় খুব সহজেই ধুলো-ময়লা জমে যায়। এমন হলে একটি আপেল মিহি করে কুরিয়ে নিন। তাতে দুই চামচ ওটস দিন। ভালো করে মিশিয়ে মাথায় মেখে ফেলুন। এ বার কিছুক্ষণ পুরো মাথা ম্যাসাজ করতে হবে। ম্যাসাজ হয়ে গেলে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ১ মাস করলেই বুঝতে পারবেন আপনার চুলের উজ্জ্বলতা কতটা পরিমাণে বেড়েছে।

ক্ষতিগ্রস্ত চুলের হাল ফেরাতে
চুল অতিরিক্ত রুক্ষ, শুকনো হয়ে ভেঙে ঝরে যাচ্ছে? একটা আপেলের খোসা ছাড়িয়ে বীজ বের করে দিন। এবার ব্লেন্ডারে দিয়ে মিহি করে থেঁতো করুন। থেঁতো আপেলে একটা ডিমের কুসুম আর এক টেবিলচামচ মেয়োনিজ় মিশিয়ে নিন। এই মিশ্রণটা সারা চুলে ভালো করে মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিন। তারপর শ্যাম্পু করে কন্ডিশনার লাগান।

খুসকির সমাধানে
চুলে সারাবছরই খুসকি থাকে? আপেলের রস দিয়ে চুল ধুয়ে দেখুন! একটা আপেল থেঁতো করে রসটা বের করে নিন, তাতে এক কাপ হালকা গরম জল মেশান। শ্যাম্পু করার পর এই জলটা আস্তে আস্তে মাথায় ঢেলে মাসাজ করতে থাকুন। পাঁচ-দশ মিনিট রেখে ঈষদুষ্ণ গরমজল বা স্বাভাবিক তাপমাত্রার জলে চুল ধুয়ে নিন। এরপর আলাদা করে কন্ডিশনার ব্যবহার করার দরকার নেই। তোয়ালে দিয়ে চুল মুছে চার থেকে পাঁচফোঁটা নারকেল তেল বা অলিভ অয়েল চুলের নিচের অংশে মেখে নিন। তাতে চুল নরমও থাকবে, বশেও থাকবে।

শ্যাম্পু করার পরেও নির্জীব চুলের যত্ন 

শ্যাম্পু করার পরেও চুল নির্জীব লাগে অনেকেরই। ব্লেন্ডারে একটা আপেল আর জল দিয়ে পাতলা করে ব্লেন্ড করে নিন। তাতে দুই চামচ মধু আর এক চামচ লেবুর রস মেশান। চুলে আর স্ক্যাল্পে এই মিশ্রণটি ভালো করে লাগিয়ে আধ ঘণ্টা রেখে তার পর ধুয়ে ফেলুন।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest