Lagaan, Jodhaa Akbar art director Nitin Desai dies by suicide at 57

Nitin Desai: নিজের স্টুডিওতেই আত্মহত্যা দেবদাস, লগান-এর আর্ট ডিরেক্টর নীতিন দেশাইয়ের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাত্র ৫৮ বছর বয়সে প্রয়াত ‘লগান’ (Lagaan), ‘দেবদাস’ (Devdas), ‘লাগে রহো মুন্না ভাই’ (Lage Raho Munna Bhai)-এর শৈল্পিক পরিচালক নীতিন চন্দ্রকান্ত দেশাই (Nitin Chandrakant Desai)। তবে অসুস্থতা নয়, প্রথম পাওয়া খবর অনুযায়ী, আত্মহত্যা করেছেন খ্যাতনামা এই পরিচালক। মুম্বইয়ের অদূরে নিজের কারজাতের স্টুডিওতে বুধবার সকালে মৃত অবস্থায় পাওয়া যায় তাঁকে। 

প্রায় দু’দশকের বেশি সময় ধরে তিনি কাজ করছেন হিন্দি সিনেমায়। আশুতোষ গোয়ারেকর, সঞ্জয় লীলা ভন্সালী, বিধু বিনোদ চোপড়া, রাজ কুমার হিরানির মতো বহু প্রথম সারির পরিচালকের সঙ্গে কাজ করছেন তিনি। তাঁর শিল্প নির্দেশনার ছোঁওয়া রয়েছে ‘লগান’, ‘হম দিল দে চুকে সনম’, ‘জোধা আকবর’, ‘বাজিরাও মস্তানি’র মতো ছবিতে। নিজের কাজের জন্য জাতীয় পুরস্কারও পেয়েছিলেন নীতিন।তাঁর ঝুলিতে রয়েছে চার-চারটি জাতীয় পুরস্কার।

২০০৫ সালে মুম্বই থেকে প্রায় ৯০ মিনিটের দূরত্বে ৫২ একর জায়গা নিয়ে এই স্টুডিয়োটি নির্মাণ করেন। এখানে ‘জোধা আকবর’-এর মতো বৈগ্রহিক ছবির শুটিং হয়েছে। শুধু তাই নয় ‘বিগ বস্‌’–এর বেশ কিছু সিজনের শুটিং হয়েছে নীতিনের এই স্টুডিয়োয়। শুধু শিল্প নির্দেশনাই নয়, বেশ কিছু ছবি ও সিরিয়াল প্রযোজনা করেছেন তিনি। শিল্প নির্দেশক হিসেবে ‘পারিন্দা’, ‘১৯৪২: আ লাভ স্টোরি’, ‘আ গালে লগ জা’, ‘দ্রোহ কাল’, ‘ওহ ডার্লিং! ইয়ে হ্যায় ইন্ডিয়া’, ‘ডন’, ‘সালাম বোম্বে!’, ‘মুন্নাভাই এমবিবিএস’-এর মতো বহু ছবিতে শৈল্পিক নির্দেশকের কাজ করেছেন তিনি।

মুম্বইয়ে জন্ম প্রখ্যাত আর্ট ডিরেক্টরের। পুরো নাম নীতীন চন্দ্রকান্ত দেশাই। আটের দশকে মুম্বইয়ের ফিল্ম সিটি থেকে কেরিয়ার শুরু করেন। নীতিশ রায়ের সহকারী হিসেবে কাজ করেছেন। মুম্বইয়ের গ্ল্যামার জগতে নীতীনের কদর বাড়ে ‘১৯৪২: আ লাভ স্টোরি’ হিট হওয়ার পর থেকে। এরপর আর পিছনে ফিরে তাকাননি বলিউডের নামজাদা আর্ট ডিরেক্টর।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest