Site icon The News Nest

পেটের মেদ কমাতে কেমন ব্যায়ামের প্রয়োজন? জেনে নিন ঝটপট

yoga for core

পেটে মেদ জমেছে (weight loss)। ভাববেন না, এ সমস্যা আপনার একার। অনেকেই এই সমস্যার সমাধান খুঁজছেন। আসলে এখন এমন এক লাইফস্টাইলে আমরা অভ্যস্ত, তাতে এই সমস্যা হওয়াটাই স্বাভাবিক বলে মনে করেন বিশেষজ্ঞরা। কিন্তু তার সমাধান সূত্রও তো রয়েছে।

খাবার থেকে চিনি বা মিষ্টি জাতীয় যে কোনও জিনিস একেবারে বাদ দিতে দিন। সারাদিনে প্রচুর জল খেতে হবে। ফাস্ট ফুড নয়, অল্প তেলে রান্না করা বাড়ির খাবারের উপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। ডায়েটে মরসুমি ফল এবং সবুজ সবজিও রাখতে হবে। একটানা কাজ না করে, মাঝেমধ্যে উঠে হালকা পায়ে হেঁটে নিন। আর দরকার নিয়মিত শরীরচর্চা। পেটের মেদ কমাতে কেমন শরীরচর্চা প্রয়োজন? তারই সাজেশন দেওয়ার চেষ্টা করলাম আমরা।

১) প্রতিদিন শরীরচর্চার সময় অন্তত ১০ মিনিট দৌড়নোর জন্য সীমাবদ্ধ রাখুন।

২) সাইকেল চালানোর অভ্যেস থাকলে তা চালু রাখতে হবে। নিউ নর্মাল পরিস্থিতিতে নতুন করে সাইকেল চালানোর অভ্যেস চালু করতে পারেন।

আরও পড়ুন: Late Period Reasons: সাবধান! এই কারণগুলোর জন্যই পিরিয়ডে সমস্যা হচ্ছে আপনার

৩) সোজা হয়ে শুয়ে মাথার পিছনে দুটো হাত প্রথমে লম্বা করে রাখুন। এই সময় পা সোজা করে জোড়া করা থাকবে। এবার সম্পূর্ণ শরীর ধীরে ধীরে তুলে হাত দিয়ে পা স্পর্শ করার চেষ্টা করুন। প্রতিদিন অন্তত ১০ বার এই ব্যায়াম অভ্যেস করুন।

৪) সোজা হয়ে শুয়ে পড়ার পর হাত দুটো কোমরের নীচে রাখুন। এবার ধীরে ধীরে পা উপরের দিকে তোলার চেষ্টা করুন। উপরে তুলে পা সোজা রাখতে হবে। ফের ধীরে ধীরে নামিয়ে নিন। প্রতিদিন এই ব্যায়ামও অন্তত ১০ বার অভ্যেস করতে হবে।

৫) সোজা হয়ে শুয়ে হাত দুটো কোমরের পাশ দিয়ে টানটান করে রাখুন। এবার দুই পা সাইকেল চালানোর ভঙ্গিতে চালনা করতে হবে। এক মিনিট টানা এই ব্যায়াম অভ্যেস করুন প্রতিদিন।

আরও পড়ুন: সিজন চেঞ্জে শ্বাসকষ্টের সমস্যায় ভোগেন? সুস্থ থাকতে মেনে চলুন এই সাত নিয়ম

Exit mobile version