Site icon The News Nest

Salt: রান্নায় ভুল করে বেশি নুন পড়ে গেলে কী করবেন? জেনে নিন ৫টি উপায়

salt scaled

রান্নায় ভুল করে বেশি নুন পড়ে যাওয়া অত্যন্ত স্বাভাবিক ঘটনা। অনেক সময়েই অন্যমনস্ক হয়ে আমরা দু’বার নুন দিয়ে ফেলি। আবার অনেক সময়ে পরিমাণে বেশি নুন পড়ে যায় বেকায়দায়। রান্নায় নুন কম হলে আরেকটু বেশি দেওয়া যায়, কিন্তু বেশি হলেই বিপত্তি। সেই খাবার খাওয়াও বেশ কষ্টকর হয়ে পড়ে। তবে কিছু কৌশল জানা থাকলে আপনি সহজেই এই ঝামেলার হাত থেকে মুক্তি পেতে পারেন। সেগুলি কী, জেনে নিন।

চিনি এবং ভিনিগার

রান্নায় বেশি নুন পড়ে গেলে চিনি এবং সামান্য ভিনিগার মিশিয়ে নিন। লেবুর রসও দিতে পারেন ভিনিগারের বদলে। এগুলি নোনতা ভাব কাটাতে সাহায্য করবে।

আলুর খোসা

যে রান্নায় ঝোলের পরিমাণ বেশি, সেখানে নুন বেশি পড়ে গেলে একটি সহজ উপায় রয়েছে। কিছু আলুর খোসা রান্নায় ফেলে দিন। নিমেষে সব বাড়তি নুন টেনে নেবে। স্বাদ স্বাভাবিক হয়ে গেলে খোসাগুলি তুলে ফেলে দিন।

আরও পড়ুন: Monsoon Decor Tips: স্যাঁতস্যাতে আবহাওয়াতে ফ্যাশনেবল অন্দরমহল কীভাবে মন ভাল রাখে?

ময়দার তাল

একটু ময়দা জলে গুলে সামান্য তেল দিয়ে মণ্ড পাকিয়ে নিন ছোট ছোট করে। সেগুলি রান্নায় ফেলে দিন। সব নুন টেনে নেবে। পরিবেশেন করার সময়ে মণ্ডগুলি তুলে ফেলে দিলেই ঝামেলা শেষ।

পেঁয়াজ

একটি পেঁয়াজ খোসা ছাড়িয়ে কেটে দু’টুকরো করে নিন। তারপর সেগুলি রান্নায় ফেলে দিন। অতিরিক্ত নুন টেনে নেবে। অবশ্য ভাজা পেঁয়াজও ব্যবহার করতে পারেন। তাতে রান্নায় একটু অন্য রকম স্বাদও আসবে।

দই

বাড়িতে টক দই থাকলে একটি ছোট্ট পাত্রে ভাল করে ফেটিয়ে নিন। তারপর সেটা রান্নায় দিয়ে দিন। আপনার বাড়তি নোনতা স্বাদ কেটে যাবে। ঝোলেও অন্য রকম স্বাদ আসবে।

আরও পড়ুন: Kitchen Hacks: প্রেসার কুকারের ঢিলে হয়ে যাওয়া রবার ব্যান্ড আবার টাইট করুন এই উপায়ে…

Exit mobile version