Jagdeep Dhankhar, the vice-presidential candidate of NDA

Jagdeep Dhankhar: আইনজীবী থেকে বিধায়ক-মন্ত্রী-রাজ্যপাল, চিনুন এনডিএর উপরাষ্ট্রপতি প্রার্থীকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আইনজীবী হিসেবে শুরু করেছিলেন জীবন। হয়েছেন সাংসদ-বিধায়ক। সামলেছেন কেন্দ্রীয় মন্ত্রিত্ব ও রাজ্যপালের দায়িত্বও। ‘কৃষক-পুত্র’ সেই জগদীপ ধনখড়কেই (Jagdeep Dhankar) উপরাষ্ট্রপতি ভোটে (Vice President Election) প্রার্থী করল বিজেপি (BJP) পরিচালিত এনডিএ জোট (NDA)। রাজস্থানের অজ পাড়া গাঁয়ের ছেলে বেঙ্কাইয়া নাইডুর উত্তরসূরী হবেন কিনা তার তার উত্তর পেতে অবশ্য অপেক্ষা করতে হবে আরও কিছু দিন।

সব কিছু ঠিকঠাক থাকলে সাংবিধানিক অঙ্কের বিচারে তাঁর নির্বাচন প্রায় নিশ্চিত বলে মনে করা হচ্ছে। সংসদের ৭৮০টি আসনের মধ্যে শুধুমাত্র বিজেপির সাংসদ রয়েছেন ৩৯৪ জন। ফলে ইলেক্টোরাল কলেজের ভোটে নয়াদিল্লির মৌলানা আজাদ রোডে উপরাষ্ট্রপতির সচিবালয়ে ধনখড়ের প্রবেশ প্রায় অনিবার্য বলেই মনে করছেন অনেকে। বর্তমান উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুর কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১০ অগস্ট। তার আগেই উপরাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। তার শেষ দিন আগামী ১৯ জুলাই। এবং এই পদে নির্বাচন হবে আগামী ৬ অগস্ট। সে দিনই দেশের ১৬তম উপরাষ্ট্রপতির নাম ঘোষিত হবে।

একনজরে দেখে নিন কোন পথে এগিয়েছে ধনখড়ের রাজনৈতিক জীবন?

  • ১৯৫১ সাল- রাজস্থানের ছোট্ট গ্রাম কিথানায় জন্ম। স্ত্রী সুদেশ ধনখড়। একমাত্র সন্তান কন্যা, কামনা।
  • ১৯৭৮ সাল- জয়পুরের রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি। তার আগে পদার্থবিজ্ঞানে বিএসসি (অনার্স)। চিতোরগড়ের সৈনিক স্কুল থেকে স্কুলশিক্ষা। কিথানা গ্রামের সরকারি বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষালাভ।
  • ১৯৮৯-৯১ সাল- নবম লোকসভায় রাজস্থানের ঝুনঝুনু লোকসভা কেন্দ্র থেকে সংযুক্ত জনতা দলের সাংসদ। ১৯৯০ সালে কেন্দ্রের সংসদ বিষয়ক মন্ত্রী।
  • ১৯৯৩-৯৮ সাল- রাজস্থানের দশম বিধানসভায় কিষাণগড়ের বিধায়ক। রাজস্থান হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন (জয়পুর)-এর সভাপতি (সর্বকনিষ্ঠ)। সুপ্রিম কোর্টেরও আইনজীবী।
  • ২০১৯ সাল- ৩০ জুলাই পশ্চিমবঙ্গের ২৮তম রাজ্যপাল পদে দায়িত্ব নেন।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest