Sonia Gandhi, BJP's JP Nadda Elected Unopposed to Rajya Sabha

Sonia Gandhi: বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাজস্থান থেকে রাজ্যসভায় জয়ী সোনিয়া, গুজরাটে জয় নাড্ডার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজস্থান থেকে রাজ্য সভায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হলেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী (Sonia Gandhi)। গত বুধবার রাজস্থানের (Rajasthan) জয়পুরে গিয়ে নিজের মনোনয়ন জমা দেন কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী। এদিকে গুজরাট থেকে নির্বাচিত হয়েছেন বিজেপি সভাপতি জে পি নাড্ডা। উল্লেখ্য, রাজ্যসভার (Rajya Sabha) ২০০ আসনের মধ্যে ১১৫টি বিজেপি ও ৭০টি কংগ্রেসের দখলে।

মঙ্গলবারই ছিল মনোনয়ন প্রত্যাহার করার শেষ দিন। বিপক্ষে কেউ না থাকায় সোনিয়ার পাশাপাশি জয়ী ঘোষণা করা হল বিজেপির মদন রাঠোর ও চুনিলাল ঘারাসিয়াকেও। জয়পুর কেন্দ্র থেকে নির্বাচিত হলেন সোনিয়া। এই কেন্দ্রের প্রতিনিধি ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। বাকি দুই বিজেপি নেতা নির্বাচিত হলেন ভূপেন্দ্র যাদব ও কিরোদিলাল মিনার জায়গায়। আগামী ২৭ ফেব্রুয়ারি দেশের ১৫টি রাজ্যের ৫৬টি রাজ্যসভা আসনে নির্বাচন।

নির্বাচনী রাজনীতিতে আসার পর এই প্রথম লোকসভা নির্বাচনে অংশ নিলেন না সোনিয়া।৭৭ বছর হয়সী সোনিয়া গান্ধী দীর্ঘদিন ধরেই শারীরিকভাবে অসুস্থ। তাঁর রাজনৈতিক সন্ন্যাস নিয়েও জল্পনা চলছিল। সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, ‘কেউ কেউ ভয়ে সংসদের নিম্নকক্ষ থেকে উচ্চকক্ষে চলে গিয়েছেন।’ তাঁর ইঙ্গিত যে সোনিয়া গান্ধীর দিকেই ছিল, তা আর বলার অপেক্ষা রাখে না। এরপরই গত ১৪ ফেব্রুয়ারি সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী জয়পুর থেকে রাজ্যসভার জন্য মনোনয়ন জমা করে। স্বাস্থ্য এবং বয়সের কথা মাথায় রেখে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন না বলে জানান তিনি।

তিনি রায়বরেলির জনতার প্রতি চিঠিতে লেখেন, ‘আমি গর্বিত, আমি আজ যা হয়েছি, তা আপনাদের জন্য। আমি সবসময় আপনাদের আস্থাকে সম্মান করতে নিজের সেরাটা ঢেলে দিতে চেয়েছি।’ তিনি লিখছেন, ‘আমি স্বাস্থের কারণে, বয়সের কারণে আর পরবর্তী লোকসভা ভোট থেকে লড়বনা।’ তিনি এরই সঙ্গে লেখেন, ‘এই সিদ্ধান্তের পর আমি আর সুযোগ পাব না আপনাদের সরাসরি সেবা করার। তবে আমার হৃদয় আর আত্মা আপনাদের সঙ্গে সব সময় থাকবে।’ সোনিয়া লেখেন,’আমি জানি আপনারা আমার পরিবারের সঙ্গে ভবিষ্যতেও থাকবেন, যেভাবে আগে থেকেছেন। ‘

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest