IN coming winter Deep depression in kolkata and surroundings may witness

Winter-Depression: শীতের আমেজেই নিম্নচাপের ভ্রুকুটি, আগামী সপ্তাহে বৃষ্টির পূর্বাভাস

সবে শুরু হয়েছে শিরশিরানি ভাব(winter)। এর মধ্যেই ফের নিম্নচাপের সম্ভাবনা। জানা যাচ্ছে আন্দামান নিকোবার দ্বীপপুঞ্জে দক্ষিণ-পশ্চিম দিক থেকে দক্ষিণ বঙ্গোপসাগরে আগামী সপ্তাহে একটি ঘূর্ণাবর্ত(depression) তৈরি হবে।আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের দক্ষিণ-পশ্চিম দিকে দক্ষিণ বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হবে আগামী সপ্তাহে। এই ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে দক্ষিণ মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি করতে পারে। তবে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের আশঙ্কা কম বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

কলকাতা এবং দক্ষিণবঙ্গের জন্য জেলাগুলিতে বৃষ্টি না হলেও উত্তরবঙ্গে রয়েছে বৃষ্টির পূর্বাভাস। শনিবার দার্জিলিং এবং কালিম্পংয়ে হালকা বৃষ্টি হয়েছে। সিকিমে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আবহাওয়া পরিবর্তন হতে পারে উত্তরবঙ্গে। সোমবার মঙ্গলবার দার্জিলিং, কালিম্পং পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

জেলায় জেলায় হালকা শীতের আমেজ সকাল ও সন্ধ্যায়। আগামী সপ্তাহের মাঝামাঝি থেকে শীতের আমেজ একটু বাড়বে তাপমাত্রা ক্রমশ কমবে। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলা ও উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা অপেক্ষাকৃত কম থাকবে।

আগামী সপ্তাহের শেষের দিকে মূলত মেঘলা আকাশের দেখা মিলবে। দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মূলত উপকূলবর্তী জেলাগুলিতেই বৃষ্টি হবে। সকালের দিকে হালকা শিশির পড়বে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণও কম থাকবে। নিম্নচাপের হাত ধরেই কি তবে শীতের (Winter 2022) প্রবেশ ঘটবে বাংলায়? এই নিয়ে অবশ্য এখনই কোনও আপডেট দেয়নি IMD।

শনিবার ২০ ডিগ্রি সেলসিয়াসের কোঠায় নেমেছিল তাপমাত্রা। রবিবার ভোরে তা দাঁড়িয়েছে ২১.২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।অন্যদিকে, নতুন করে একটি সাইক্লোনের আশঙ্কা। বাংলাদেশের অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মহম্মদ আজিজুর রহমান বলেন, “এই সাইক্লোন তৈরি হলে তার নাম দেওয়া হবে ‘ম্যান্দোস’, যা দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহী।