Site icon The News Nest

Hershey: এই চকোলেট খাওয়া মানে বিষ মুখে দেওয়া! দাবি গবেষকদের

choco

সাম্প্রতিক গবেষণায় উঠে এল সাংঘাতিক পর্যবেক্ষণ। দেখা গেল বিভিন্ন চকোলেট ও চকোলেটজাত সামগ্রীতে সিসা ও ক্যাডমিয়াম রয়েছে মাত্রাতিরিক্ত পরিমাণে। যা রীতিমতো উদ্বেগ বাড়াচ্ছে গবেষকদের।

অলাভজনক সংস্থা ‘কনজিউমার রিপোর্টস ‘ এই গবেষণা চালিয়েছে। তাদের দাবি, প্রতি তিনটির প্রতি একটি চকোলেট (Chocolate) বা চকোলেটজাত সামগ্রীতেই সিসা ও ক্যাডমিয়ামের পরিমাণ ভয় ধরাচ্ছে। ইতিমধ্যেই আমেরিকার অন্যতম বৃহৎ চকোলেট নির্মাতা হার্শেকে এই সংক্রান্ত তথ্য পাঠিয়ে দ্রুত তাদের চকোলেটে এর পরিমাণ কমানোর আর্জি জানিয়েছে।

আরও পড়ুন: Kheer Recipe: রবি ঠাকুরের প্রিয়, বাড়িতে ঝট করে বানিয়ে ফেলুন চিঁড়ের পায়েস

কঠোর পরীক্ষায় পণ্যের বিন্যাস সাতটি আলাদা বিভাগে ভাগ করা হয়েছে। যার মধ্যে রয়েছে ডার্ক চকোলেট বার, মিল্ক চকলেট বার, কোকো পাউডার, চকলেট চিপস, ব্রাউনিজ, চকলেট কেক, হট চকলেট। যে চকোলেট পণ্যগুলিতে উন্নত ধাতব সামগ্রী পাওয়া গেছে সেগুলি হল ডার্ক চকোলেট, আখরোট মেশানো হট চকোলেট, কোকো পাউডার, আধা-মিষ্টি চকোলেট চিপস, বিভিন্ন হট চকোলেটের মিশ্রণ। এর মধ্যে দুধের চকোলেট বারে অত্যাধিক মাত্রায় সীসা বা ক্যাডমিয়ামের উপস্থিতি পাওয়া যায়নি।

কনজিউমার রিপোর্ট উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, এই সীসার মাত্রা স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করতে পারে, সেই সঙ্গে প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল ও কিডনি ক্ষতি করতে পারে। এখানেই শেষ নয়। ছোট ছেলেমেয়েরা কিংবা অন্তঃসত্ত্বা মহিলাদের শরীরে আরও খারাপ হতে পারে এর প্রভাবে।

আরও পড়ুন: Tawa Pulao Recipe: বৃষ্টি দিনে পোলাও খেতে মন চাইছে? স্বাদ বদলাতে বানিয়ে ফেলুন তাওয়া পোলাও

Exit mobile version