Kheer Recipe: How To Make Chirer Payes at home

Kheer Recipe: রবি ঠাকুরের প্রিয়, বাড়িতে ঝট করে বানিয়ে ফেলুন চিঁড়ের পায়েস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অনেক বাড়িতে রাতে খাওয়ার পর শেষ পাতে একটা মিষ্টি খাওয়ার রীতি রয়েছে। রুটি, দুধের সঙ্গে একটা মিষ্টি না হলে যেন চলে না। তবে এই অভ্যাস শরীরের জন্য মোটেও ভাল নয়। তবে মাঝেমধ্যে একটু মিষ্টি খেলে ক্ষতি নেই। এক্ষেত্রে না কিনে স্বাস্থ্যকর উপায়ে বাড়িতেই বানিয়ে নিন।

অনেক ডায়াটেশিয়ানও রাতের খাবারের পর শেষপাতে পায়েস খাওয়ার পরামর্শ দেন। তা হতে পারে ওটস, ডালিয়া, সাবুদানা, মাখনা কিংবা কুইনোয়া দিয়ে বানানো। এছাড়াও খেতে পারেন চিঁড়ের পায়েস। এই চিঁড়ের পায়েস রবীন্দ্রনাথের খুব প্রিয়। ঠাকুরবাড়ির জনপ্রিয় পদের মধ্যে রয়েছে চিঁড়ের পায়েস। বাঙালি বাড়িতে এই পায়েসের বেশ কদরও রয়েছে। দেখে নিন রেসিপি।

আরও পড়ুন: রান্না পুজোর দিন রাঁধতে পারেন নারকেল দিয়ে কচুর শাক, রইল রেসিপি

এই পায়েস বানাতে যা কিছু লাগছে

চিঁড়ে

দুধ

ঘি

কাজু, কিশমিশ

মিল্ক পাউডার

যেভাবে বানাবেন

এই পায়েস বানাতে মোটা দানার চিঁড়ে লাগে। চিঁড়ে জলে ধুয়ে খুব ভাল করে জল ঝারিয়ে নিন। কড়াইতে ঘি দিয়ে কাজু, কিশমিশ ভেজে তুলে রাখুন। এবার ওই কড়াইতে ফুল ফ্যাট মিল্ক গরম করতে দিন। দুধ বেশ ভাল গরম হয়ে এলে এক কাপ মাপের দুধ তুলে নিন। ওর মধ্যে ৩ বড় চামচ মিল্ক পাউডার মিশিয়ে আবারও দুধের মধ্যে মিশিয়ে নিন। দুধ বেশ ঘন হয়ে এলে চিনি দিন। এবার চিঁড়েটা ছড়িয়ে ছড়িয়ে দিন। যাতে দলা না পেকে যায়। কাজু, কিশমিশ ছড়িয়ে ২ মিনিট ফুটিয়েই বন্ধ করে দিন। এই পায়েস খেয়েও ভাল আর তুলনায় ক্যালোরি একটু কম থাকে।

আরও পড়ুন: Summer Special Recipe: গরমে মন গলাবে কাঁচা আমের ভর্তা, ঝটপট তৈরি করুন বাড়িতে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest