Site icon The News Nest

Summer Recipe: গরমে পাতে থাকুক শসার স্যুপ, কমাবে ওজন, মিলবে প্রশান্তি

cucumber soup

উত্তাপ ছড়াচ্ছে গরম। প্রচণ্ড দাবদাহে মানুষের নাজেহাল অবস্থা। এই সময় শরীর ঠান্ডা রাখতেই হবে। না হলে কাজে এনার্জি আসবে না। শরীর দুর্বল হয়ে যাবে। তাই শরীর সুস্থ বা সবল রাখতে খেতে হবে পুষ্টিকর খাবার।
এই গরমে খেতে পারেন শসার স্যুপ। শসা শরীরে জলের ঘাটতি মেটাতে সাহায্য করে। শরীরে টক্সিন দূর করতেও শসার ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ। চলুন দেখে নিই শসার স্যুপ তৈরির রেসিপি—

উপকরণ:

শসা, দই, মৌরি গুঁড়ো, কাঁচা লঙ্কা, জল, লেবুর রস, নুন স্বাদমতো।

আরও পড়ুন: Makar Sankranti 2022 : পৌষ পার্বণে বাড়িতে তৈরি করুন জিভে জল আনা এই পিঠে পুলি দুটি

প্রণালি:

দইয়ের জল ঝরিয়ে নিন। শসার খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে নিন। চাইলে শসার বীজ বাদ দিয়ে দিতে পারেন। এবার একটি ব্লেন্ডারে শসার টুকরো, দই, মৌরি গুঁড়ো, কাঁচা লঙ্কা, লেবুর রস, নুন দিয়ে খুব ভালো করে ব্লেন্ড করে নিন। প্রয়োজন মতো জল দিন।

মিশ্রণটি একটি পাত্রে নিয়ে ফ্রিজে রাখুন। এই স্যুপ টোস্ট, স্যান্ডউইচ, গার্লিক ব্রেড ইত্যাদি দিয়ে খান। অসাধারণ লাগবে। দুর্দান্ত স্যুপটি গরমে বাইরে থেকে এসেও খেতে পারেন। অথবা দুপুরে বা বিকেলে টিফিন হিসেবে খাওয়া যেতে পারে। এই স্যুপ খেলে ওজন তো কমবেই, সেই সাথে প্রচণ্ড গরমেও শরীর সতেজ-তরতাজা থাকবে। আর এতে ঘনঘন ক্ষুধা পাওয়ার প্রবণতাও কমে যায়। শশায় থাকে ফাইবার, আমাদের ঘন ঘন ক্ষুধা পাওয়ার প্রবণতাকে কমিয়ে দেয়।

আরও পড়ুন: Shab e-Barat 2022: শবেবরাতে বাহারি পদের সুস্বাদু হালুয়া

 

 

Exit mobile version