Site icon The News Nest

Tawa Pulao Recipe: বৃষ্টি দিনে পোলাও খেতে মন চাইছে? স্বাদ বদলাতে বানিয়ে ফেলুন তাওয়া পোলাও

tawa pulao

পোলাও-এর নাম শুনলেই বাঙালির জিভে জল। কষা মাংস কিংবা পনিরের সঙ্গে এক থালা পোলাও কখন উড়ে যায় তা টেরও পাওয়া যায় না।  সাধারণ পোলাও তো অনেক খেয়েছেন, কখনও তাওয়া পোলাও খেয়ে দেখেছেন? সাধারণ হলুদ পোলাওকে কয়েক গোল দিতে পারে এই পোলাও। একবার রেঁধেই দেখুন। কীভাবে বানাবেন ভাবছেন তো? রইল রেসিপি।

তাওয়া পোলাওয়ের উপকরণ: ২ কাপ সাদা ভাত, ২টো সেদ্ধ আলু, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, ক্যাপসিকাম কুচি, কড়াইশুঁটি পরিমাণমতো, গাজর কুচি, ১ চা চামচ গোটা জিরে, ১টা তেজপাতা, ১ চা চামচ পাও ভাজি মশলা, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, পরিমাণমতো সাদা তেল, ধনে পাতা কুচি, পাতিলেবুর রস, স্বাদ অনুযায়ী নুন।

তাওয়া পোলাও বানানোর পদ্ধতি: কড়াইতে তেল গরম করে গোটা জিরে ও তেজপাতা ফোড়ন দিন। ফোড়ন একটু ভেজে নিয়ে পেঁয়াজ কুচি ও গাজর কুচি দিন। এক মিনিট মতো নেড়েচেড়ে ভেজে নিন। তারপর টমেটো কুচি, ক্যাপসিকাম কুচি, কড়াইশুঁটি দিয়ে দিন। সব সবজি মিনিট তিনেক নাড়াচাড়া করে ভেজে নিন। সেদ্ধ আলু টুকরো করে দিয়ে দিন এতে।

আরও পড়ুন: Summer Special Recipe: গরমে মন গলাবে কাঁচা আমের ভর্তা, ঝটপট তৈরি করুন বাড়িতে

সবজিগুলো হালকা ভাজা হয়ে এলে এতে দিয়ে দিন পাও ভাজি মশলা, লঙ্কা গুঁড়ো আর নুন। মশলা ভাল ভাবে মিশিয়ে নিয়ে ঢাকা দিন এক মিনিট। এবার কড়াইয়ের ঢাকনা খুলে তাতে দিয়ে দিন সাদা ভাত। সবজি, মশলার সঙ্গে ভাত মিশিয়ে নিন ভাল ভাবে। তারপর আবার কড়াইয়ের ঢাকনা চাপা দিন। মাঝারি আঁচে দু’মিনিট ঢাকা দিয়ে রান্না করুন।

মিনিট দুয়েক পর ঢাকনা খুলে একটু নাড়াচাড়া করে নিন। ধনে পাতা কুচি ও লেবুর রস ছড়িয়ে মিশিয়ে দিন। এবার গ্যাস বন্ধ করে নামিয়ে নিন। গরম গরম জমিয়ে খান সুস্বাদু তাওয়া পোলাও।

আরও পড়ুন: Sweets of Kolkata: দুনিয়ার মিষ্টি-ম্যাপে জয়জয়কার কলকাতার, তালিকায় ঠাঁই রসগোল্লা, সন্দেশ এবং রামবলের

Exit mobile version