Benefits of Coriander Leaves: This Basic Ingredient Can Regulate Your Blood Sugar Levels, Boost Immunity

Benefits of Coriander Leaves: ডায়াবেটিস থেকে কোলেস্টেরল নিয়ন্ত্রণ, জানুন নিয়মিত ধনেপাতা খাওয়ার উপকারিতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এই শীতকালে ডাল, তরকারিতে একমুঠো ধনে পাতা থাকলে সেই রান্নার স্বাদই আলাদা। এখন যদিও সারা বছরই ধনেপাতা পাওয়া যায়। কিন্তু শীতকালে এর স্বাদই আলাদা। ধনেপাতা প্রায় সকলেই খান। এর গুণেরও কিন্তু শেষ নেই। স্বাস্থ্য গুণে ভরপুর এর উপকারিতা দেখে নিন।

ধনেপাতার স্বাস্থ্য উপকারিতা (Health Benefits Of Coriander) :

  • ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন (National Center for Biotechnology Information)-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ধনেপাতা হজম শক্তিকে শক্তিশালী করে ।
  • কোয়ারসেটিন নামক যৌগের পাশাপাশি ধনেপাতায় ফ্ল্যাভোনয়েডও পাওয়া যায় ৷ যা ক্ষতিকারক এলডিএল (Low-density lipoprotein) বা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্টের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে ।
  • ধনেপাতার ইথানল নির্যাস আমাদের শরীরে ইমিউনোমডুলেটর হিসেবে কাজ করে । যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে ।
  • NCBI-তে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, ধনেপাতায় অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-অ্যাডেরেন্ট বৈশিষ্ট্য রয়েছে ৷ যা দাঁত ও মাড়িতে সংক্রমণ এবং ছত্রাক সংক্রমণের ক্ষেত্রে কার্যকর হতে পারে ।
  • ইন্টারন্যাশনাল জার্নাল অফ ফার্মাসিউটিক্যাল অ্যান্ড ফাইটোফার্মাকোলজিক্যাল রিসার্চে (International Journal of Pharmaceutical and Phytopharmacological Research) প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, গর্ভবতী মায়েদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে সবুজ ধনেপাতা উপকারী ।
  • ধনেপাতা নিয়মিত খেলে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই) এবং অন্যান্য সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় । ধনেপাতা কিডনির স্বাস্থ্য বজায় রাখতেও সাহায্য করে ।
  • ধনেপাতা আয়রনের ভাল উৎস ৷ এর পাতায় অ্যাসকরবিক অ্যাসিড (ভিটামিন সি) পাওয়া যায়, যা শরীরে আয়রন শোষণ বাড়িয়ে রক্তাল্পতা প্রতিরোধে সাহায্য করে।
  • ধনেপাতায় জীবাণুনাশক, ডিটক্সিফাইং, অ্যান্টি-সেপটিক, অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে ৷ যা ব্রণ, ব্ল্যাকহেডস এবং অন্যান্য ত্বক-সম্পর্কিত সমস্যা দূর করতে সাহায্য করে ।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest