Site icon The News Nest

Weight Loss Tips: দ্রুত ওজন কমাতে চান? প্রতিদিন খান একগ্লাস ছাতুর শরবত

chatu

একাধিক গবেষণায় দেখা গেছে ছাতু খেলে শরীরের নানাবিধ উপকার তো হয়ই, সেই সঙ্গে অনেকক্ষণ পেট ভরে থাকার কারণে বারে বারে খাবার খাওয়ার প্রবণতাও কমে। ফলে ওজন বৃদ্ধির সম্ভাবনাও হ্রাস পায়। শুধু তাই নয়, মেলে আরও অনেক উপকারও হয়। একাধিক গবেষণায় দেখা গেছে ছাতু খেলে শরীরের নানাবিধ উপকার তো হয়ই, ওজন বৃদ্ধি হ্রাস করে।

ছাতুতে থাকে প্রচুর আয়রন, সোডিয়াম, ফাইবার, প্রোটিন ও ম্যাগনেশিয়াম৷ খালি পেটে একগ্লাস জলে ছাতু গুলে, লেবু দিয়ে রোজ খেতে পারলে, শরীরের সব বিষ বেরিয়ে যায়৷

ছাতুর সরবত গরমে শুধু আরামদায়ক পানীয়ই নয়। এর রয়েছে নানা স্বাস্থ্যগুণ। ছাতু তৈরি হয় ছোলা থেকে। তা থেকে সরবত বানিয়ে খেলে শরীরে প্রোটিন আয়রনের মাত্রা সঠিক থাকে। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও ছাতুর সরবতের জুড়ি মেলা ভার। উচ্চ রক্তচাপও নিয়ন্ত্রণে রাখে ছাতু।

আরও পড়ুন: Health Tips: চলছে তীব্র তাপপ্রবাহ, সুস্থ থাকতে যেসব সতর্কতা অবলম্বন করবেন

পিরিয়ডের সময় শরীরে দেখা দেওয়া পুষ্টির ঘাটতি দূর করতে ছাতুর সরবতের কোনও বিকল্প হয় না বললেই চলে। কারণ যেমনটা আগেও আলোচন করা হয়েছে, ছাতুতে প্রচুর পরিমাণে খনিজ এবং ভিটামিন থাকে, যা শরীরের সচলতা বজায় রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

প্রোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট, এই দুটি উপদান ত্বক এবং চুলের সৌন্দর্যতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। অ্যান্টিঅক্সিডেন্ট একদিকে শরীরে উপস্থিত ক্ষতিকর টক্সিক উপাদানদের বের করে ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি করে, আর অন্যদিকে, প্রোটিন শরীরের ভিতরে যে ঘাটতি রয়েছে, তা পূরণ করে। ফলে সার্বিকভাবে শরীর, ত্বক এবং চুলের জেল্লা বৃদ্ধি পায়। প্রসঙ্গত, এইসবকটি উপাদানই ছাতুতে প্রচুর মাত্রায় রয়েছে।

আরও পড়ুন: Fatty Heart: ফ্যাটি হার্ট ছিল কেকে-র! কী এই অসুখ, কী এই অসুখ? কী উপসর্গ? কাদের ঝুঁকি বেশি?

 

Exit mobile version