Site icon The News Nest

Indian Railways: জানেন কি ট্রেন লেট্ করলেই এবার বিনামূল্যে খাবার দেবে IRCTC

Train Food 0

১৫০ কোটির দেশে প্রতিদিন কয়েক কোটি মানুষ ট্রেনের উপর নির্ভর করে এক জায়গা থেকে অন্য জায়গা যাতায়াত করেন (Indian Railways)। যে কারণে ভারতীয় রেলকে গণপরিবহনের মেরুদন্ড বলা হয়। ভারতীয় রেলের এই গুরুত্বের কথা মাথায় রেখে রেলের তরফ থেকে প্রতিনিয়ত যাত্রী স্বাচ্ছন্দ এবং নিরাপত্তার দিকে জোর দেওয়া হচ্ছে। সম্প্রতি ভারতীয় রেলের তরফ থেকে জানানো হয়েছে, ট্রেনে বিনামূল্যে মিলবে খাবার ও জলের সুবিধা। এছাড়াও ঠান্ডা পানীয়ের ব্যবস্থাও করা হবে। এর জন্য যাত্রীদের এক টাকাও খরচ করতে হবে না। তবে বিনামূল্যে খাবার এবং জল পাওয়ার ক্ষেত্রে শর্ত রয়েছে রেলের।

জানা গিয়েছে, প্রিমিয়াম ট্রেন দুই ঘণ্টার বেশি লেট হলেই বিনামূল্যে খাবার দেওয়া হবে যাত্রীদের। শীতকাল আসছে। এই সময় ঘন কুয়াশার কারণে বিভিন্ন রেলপথে যাতায়াতে সমস্যা হবে। ফলে প্রায়ই ট্রেন চলতে দেরি হবে। দেরিতে ট্রেন ছাড়লে স্বাভাবিকভাবেই যাত্রীরা অসুবিধায় পড়েন। তাই এই ধরনের পরিস্থিতির ক্ষতিপূরণ দিতে রেল বিনামূল্যে খাবারের সুবিধা শুরু করেছে।

আরও পড়ুন: Darjeeling: দার্জিলিংয়ে এবার মেঘ-কুয়াশায় মোড়া Roof Top ‘ক্যাফে হাউস’, মন ভরাবে পর্যটকদের

ভারতীয় রেলের নতুন নিয়ম অনুযায়ী যাত্রীরা সকালের জলখাবার, দুপুরের খাবার এবং রাতের খাবারের বিকল্প বেছে নেওয়ার সুবিধা দেওয়া হবে। যাত্রীরা নিজেদের সফর সময় অনুযায়ী এই বিকল্পগুলির মধ্যে যেকোনও একটি বেছে নিতে পারেন। শুধু তাই নয়, পর্যটকরা নিরামিষ এবং আমিষ খাবারের বিকল্পগুলিও বেছে নিতে পারবেন।

সকালে ট্রেন লেট করলে ব্রেকফাস্টের জন্য চা/কফি এবং বিস্কুট পাওয়া যায়। সন্ধার দিকে ট্রেন লেট হলে চা/কফি ও সেইসাথে ৪ টি পাউরুটি ও মাখন দেওয়া হবে। রাতে ট্রেন লেট হলে বিনা টাকায় রুটি, ডাল ও সবজি দেবে রেল।  যে সকল ট্রেনের ক্ষেত্রে এই সুবিধা চালু রয়েছে সেই সকল ট্রেনগুলি হল শতাব্দী, রাজধানী এবং দুরন্ত এক্সপ্রেস ইত্যাদি।

আরও পড়ুন: Bus Ride: কলকাতায় বাসে চড়ার আগে এগুলো অবশ্যই মনে রাখবেন

Exit mobile version