Site icon The News Nest

Homestay: পুরসভা দেবে ১ লক্ষ টাকা, কলকাতায় কীভাবে হোমস্টে চালু করবেন জানুন

homestay in Kolkata

জঙ্গল, পাহাড়ের মতো এবার কলকাতায় মিলবে হোমস্টে-র (Homestay) আতিথেয়তা। কম খরচে ঘরোয়া পরিবেশে থাকা এবং খাওয়া দুই-ই পাবেন অতিথিরা। রাজ‌্য পর্যটন দপ্তরের সঙ্গে যৌথ উদ্যোগে শহরে হোমস্টে পরিষেবা চালু করল কলকাতা পুরসভা (KMC)। বাড়িতে হোমস্টে পরিকাঠামো গড়ে তোলার জন‌্য মালিককে ১ লক্ষ টাকার আর্থিক সহায়তা দেবে পর্যটন দপ্তর।

হোমস্টের লাইসেন্স পেতে বাড়ির মালিকদের পুরসভার কতগুলি শর্ত পূরণ করতে হবে। কী কী শর্ত মানতে হবে আসুন জেনে নেওয়া যাক।

১. এক হাজার বর্গফুটের নীচে কোনও ফ্ল্যাট বা বাড়ি থাকলে হোমস্টে’র অনুমতি পাবেন না

২. কমপক্ষে ১২টি শয্যা এবং দুটি বাথরুম থাকতে হবে। বাথরুমে কমোড রাখতে হবে।

৩. সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়, হোমস্টে চালু করতে হলে, পরিবারের অত্যন্ত একজনকে হোমস্টেতে ২৪ ঘন্টার জন্য থাকতে হবে।

আরও পড়ুন: Kerala Travel: পর্যটকদের জন্য সুখবর! এবার সমুদ্রের উপরেই খাওয়া যাবে দোল

কলকাতায় তো একাধিক হোটেল আছে তাহলেও কেন এই উদ্যোগ?। এক পুর কর্তা জানিয়েছেন যে অনেকেই বাড়ি থেকে এতদূরে কাজের জন্য বা চিকিৎসা করাতে আসেন এবং তাঁরা অনেকেই বাড়ির পরিবেশ চান। যাতে সেই বহিরাগতরা ভালো মতো থাকা খাওয়ার সুবিধা পান সেই জন্যই এমন উদ্যোগ নিল রাজ্য সরকার। এতে যেমন অতিথিদের সুবিধা হবে, তেমনই অনেকের কর্মসংস্থান হবে।

এক আধিকারিক জানান কোনও বাড়তি কর দিতে হবে না হোমস্টের জন্য। একই সঙ্গে সরকারের তরফেই দেওয়া হবে সমস্ত রকম প্রশিক্ষণ। যদি কেউ তাঁর বাড়িতে বা ফ্ল্যাটে হোমস্টে চালু করতে চান তাহলে তাঁকে পুরসভায় যোগাযোগ করতে হবে। আবেদন করার পর পুরসভা সেই ফ্ল্যাট বা বাড়িকে চিহ্নিত করে তাদের ওয়েবসাইটে নথিভুক্ত করবে। ‘হোমস্টে ট্যুরিজম পলিসি ২০২১ ‘ ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে। হরিকৃষ্ণ দ্বিবেদী, রাজ্য পর্যটন প্রসারের মুখ্যসচিব রাজ্যের সমস্ত জেলাশাসকদের সঙ্গে বসে এই বিষয়ে নানান জিনিস যেমন সুবিধা, নিরাপত্তা, ইত্যাদি নিয়ে আলোচনা করেন। ফিরহাদ হাকিম নিজেও এর আগে এই বিষয়ে একাধিক বৈঠক করেছেন। আপাতত এই বিষয়ে পুরসভার এক অফিসারকে নোডাল অফিসারের দায়িত্ব দেওয়া হয়েছে।

আরও পড়ুন: India-Vietnam Tourism: বিমান ভাড়া মাত্র ৯ টাকা! পুজোয় ঘুরতে যাবেন নাকি ভিয়েতনাম?

Exit mobile version